SSC, Dakhil, Vocational ও Equivalent পরিক্ষার রেজাল্ট প্রকাশ তথ্য - Blogs71
SSC, Dakhil, Vocational ও Equivalent

SSC , Dakhil, Vocational ও Equivalent পরিক্ষার রেজাল্ট প্রকাশ তথ্য - Blogs71


SSC ও Equivalent পরীক্ষায় অংশ নেওয়া ২১ লাখ শিক্ষার্থীর ফলাফল প্রকাশিত হবে (সোমবার) আগামীকাল । আগামী সোমবার SSC ও Equivalent পরীক্ষায় অংশ নেওয়া ২১ লাখ শিক্ষার্থীদের রেজাল্ট ঘোষণা করা হবে বলে "Bangladesh Education Board" এর সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক জানিয়েছেন।

শুক্রবার বিকালে bdnews24.com কে তিনি বলেন, ৬ মে সকাল ১০টায় International Mother Language Institute মিলনায়তনে শিক্ষামন্ত্রী দীপু মনির হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেবেন বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা।

“সেখানেই শিক্ষার্থীদের পরিক্ষার ফলাফলের বিস্তারিত প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী।”

সাধারণত প্রধানমন্ত্রীর হাতে শিক্ষার্থীদের পরিক্ষার ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন Education Board এর চেয়ারম্যানরা। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে Education Minister  ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

Bangladesh Prime Minister শেখ হাসিনা "London" সফরে থাকায় এবার তা হচ্ছে না।

SSC ও Equivalent পরীক্ষায় এবার ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ Students অংশ নেয়। এর মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র।

সূত্রে - bdnews24.com

SSC ও Equivalent সার্টিফিকেট পরীক্ষার রেজাল - 2019


SSC, Dhakil ও Equivalent পরীক্ষা গত ২৯ ফেব্রুয়ারি ২০১৯ সালে শুরু হয়। সকল Exam সম্পন্ন করার পরে Education Board কর্তৃপক্ষ SSC, Dhakil ও Equivalent পরীক্ষার ফলাফল প্রকাশের সম্ভাব্য Date নির্ধারণ করে।

২০১৯ সালে মাধ্যমিক School Certificate পরীক্ষায় ১১ টি Education Board রয়েছে।


 1) ঢাকা শিক্ষা বোর্ড,
 ২) যশোর শিক্ষা বোর্ড,
 3) চট্টগ্রাম শিক্ষা বোর্ড,
 4) সিলেট শিক্ষা বোর্ড,
 5) দিনাজপুর শিক্ষা বোর্ড,
 6) কুমিল্লা শিক্ষা বোর্ড,
 7) বরিশাল শিক্ষা বোর্ড,
 8) ময়মনসিংহ শিক্ষা বোর্ড,
 9) মাদ্রাসা শিক্ষা বোর্ড,
 10) কারিগরি (বৃত্তিমূলক) শিক্ষা বোর্ড।

SSC, Dhakil ও Equivalent পরীক্ষার  ফলাফল প্রকাশ তারিখ - ২০১৯


সাধারণত, মাধ্যমিক School Certificate এবং Equivalent পরীক্ষার Result পরীক্ষা শেষ হওয়ার তারিখ হিসাব করে ৬০ থেকে ৭৫ দিনের মধ্যে প্রকাশিত হয়। তেমনি পূর্বের ধারাবাহিকতা বজায় রেখে এবারও SSC, Dhakil ও Equivalent পরীক্ষার  ফলাফল প্রকাশ হতে যাচ্ছে।

Education Board এর সূত্র মতে, এবারের SSC পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে ৬ই মে, ২০১৯ তারিখে। একইদিনে প্রকাশিত হবে  SSC Equivalent, Dakhil এবং Vocational ও Equivalent পরীক্ষার ফলাফলও। প্রতি বছরের রীতি অনুযায়ি, Result প্রকাশের দিন Honorable Education Minister,  Honorable Prime Minister শেখ হাসিনাকে Result এর অনুলিপি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করবেন। এরপর সচিবালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হবে প্রকাশিত SSC Result এর পরিসংখ্যান। পরবর্তীতে দুপুর ২টার দিকে শিক্ষামন্ত্রনালয়ের Website এবং Mobile এর মাধ্যমে পাওয়া যাবে উক্ত ফলাফল।

Blogs71.com এ আজকের Post থাকছে, SSC Result - ২০১৯ Mark Sheet সহ সবার আগে পাওয়ার নিয়ম বা Process.


দেশের সকল Public Exam গুলোর Result পাওয়ার সবচেয়ে ব্যবহৃত এবং Popular Process হলো Website. প্রতিবারের মতো এবারও SSC রেজাল্ট ২০১৯ চেক করা যাবে শিক্ষামন্ত্রনালয়ের www.educationboardresults.gov.bd এই Website থেকে। এজন্য প্রথমে এই Link এ Click করে Visit করুন website টি। এরপর যথাক্রমে Examination, Year, Board, Roll, Registration Number দিন। এরপর ক্যাপচা Code পূরণ করে Submit বাটন Click করলেই পেয়ে যাবেন আপনার Result.  তবে,
Result  প্রকাশের দিন মাত্রাতিরিক্ত
Website visitors থাকার কারণে Website বেশিরভাগ সময় Down থাকে অথবা slow হয়ে যায়। এসময় ধৈর্য্য সহকারে চেস্টা করুন। পেয়ে যাবেন বহুল প্রতীক্ষিত SSC Result.

মার্কশীটসহ SSC Result - ২০১৯


SSC পরীক্ষার Result প্রকাশের দিনই সাধারনত মার্কশীটসহ Result পাওয়া যায়। তবে অনলাইনে Result প্রকাশের পরপরই তৎক্ষণাৎ পাওয়া যায়না এই মার্কশীট। Result প্রকাশের কয়েক ঘন্টা পর মূল Result এর সাথে দেখা যায় পরীক্ষার্থীর মার্কশীটও। তাই মার্কশীটসহ SSC Result চেক করার নেই কোন আলাদা নিয়ম। বরাবরের মতো www.educationboardresults.gov.bd Website এ পাওয়া যাবে মার্কশীটসহ SSC পরীক্ষার ফল। এছাড়া, দ্রুত এবং সবার আগে মার্কশীটসহ SSC Result দেখার ব্যবস্থা করতে Blogs71.com কাজ করে যাবে Result প্রকাশের দিন। তাই এই Post টিতে চোখ রাখুন।

SMS মাধ্যমে SSC Result চেক করার নিয়ম:


মোবাইল SMS এর মাধ্যমেও খুব সহজেই দ্রুত SSC Result চেক করে নিতে পারবেন। এজন্য নির্দিষ্ট ফরম্যাটে SMS লিখে ১৬২২২ নম্বরে পাঠালেই ফিরতি SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে আপনার SSC পরীক্ষার Result.  SSC Result চেক করার SMS ফরম্যাট নিচে দেয়া হল।

  1. প্রথমেই মোবাইলের Massage অপশনে গিয়ে একটি নতুন Message কম্পোজ করুন।
  2. Message এ Type করুন SSC
  3. এরপর একটি Space দিয়ে লিখুন আপনার শিক্ষা বোর্ডের প্রথম তিনটি অক্ষর। যেমনঃ Dhaka বোর্ডের ক্ষেত্রে DHA
  4. তারপর আরেকটি Space দিয়ে লিখুন আপনার SSC পরীক্ষার রোল নম্বরটি
  5. আরেকটি Space দিয়ে লিখুন পরীক্ষার সাল। অর্থাৎ 2019
  6. এবার Message টি পাঠিয়ে দিন 16222 নম্বরে। ফিরতি SMS পেয়ে যাবেন SSC Result.

SMS ফরম্যাট উদাহরনঃ


SSC <space> DHA <space> 5++++3 <space> 2019

মাদ্রাসা বোর্ডের Dakhil পরীক্ষার Result - ২০১৯

SSC পরীক্ষার সমমানের একটি পরীক্ষা ফল Dakhil. যা মূলত মাদ্রাসা Education Board এর অধীনে অনুষ্ঠিত হয়ে থাকে। মাদ্রাসা Students দের জন্য আয়োজিত এই Dakhil পরীক্ষাটি SSC সমমানের। SSC পরীক্ষার Result প্রকাশের দিনই একইসাথে প্রকাশ করা হয় Dakhil পরীক্ষার Result ও। Result প্রকাশের সাইটে www.educationboardresults.gov.bd বোর্ড হিসেবে Madrasa সিলেক্ট করে আপনার প্রয়োজনীয় Data দিয়ে Submit করলেই দেখা যাবে Dakhil Result. এছাড়াও SMS এর মাধ্যমে Dakhil Result দেখার জন্যও উপরোক্ত নিয়ম অপরিবর্তিত থাকবে। শুধুমাত্র Board এর জায়গায় প্রথম তিন অক্ষর হিসেবে লিখতে হবে MAD।

SMS ফরম্যাট উদাহরনঃ


SSC <space> MAD <space> 5++++3 <space> 2019

কারিগরি Board এর ভোকেশনাল রেজাল্ট ২০১৯


SSC সমমানের আরেকটি Exam হলো ভোকেশনাল। যা কারিগরি Education Board এর অধীনে অনুষ্ঠিত হয়ে থাকে। এই পরীক্ষাটির সার্টিফিকেটও SSC এর সমমানের। SSC, Dakhil এর মতো একই দিনে দেখতে পাবেন আপনার Vocational রেজাল্ট ২০১৯। Vocational রেজাল্ট ২০১৯ বিস্তারিত জানার জন্য Visit করতে পারেন www.bteb.gov.bd এই Website এর ঠিকানায়।

সবার আগে চেক করুন SSC Result - 2019


SSC Result, প্রকাশের তারিখ এবং সময়, কবে SSC Result দিবে, জেনে নিতে SSC Result, সবার আগে Result দেখার Tricks, মার্কশীটসহ SSC Result, ফলাফল ২০১৯, Dakhil Result, Vocational Result পেতে ভিজিট করুণ www.blogs71.com