ওয়েবসাইট এসইও (SEO) করার "৪টি Link Building কৌশল"
ওয়েবসাইট এসইও (SEO) করার "৪টি Link Building কৌশল"


ওয়েবসাইট এসইও (SEO) করার "৪টি Link Building কৌশল"! যা আপনার অজানা। 


প্রিয়, ভিজিটর। আমার নাম Md Thouhidul Islam এবং আমি আজকের Article এ আপনাকে Website এসইও ( SEO) করার ৭টি Link Building দুর্দান্ত কৌশল শিখাবো (যেগুলো আমি ব্যক্তিগতভাবে use করি)।

চলুন Start করা যাক!

১. লেখক (Authority) স্থানান্তর টেকনিক -


লেখক (Authority) Transfer টেকনিক। মূলত এটি টেকনিক্যালি একটি "Link Building" কৌশল নয়, তবে এটি আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ এসইও করা Page গুলিতে! "Web-Page Rank" বাড়াতে একটি Powerful উপায় হিসেবে কাজ করে।

লেখক (Authority) স্থানান্তর টেকনিক যেভাবে ওয়েবসাইটে প্রয়োগ করবেন:


ধাপ # 1 - আপনার সাইটের কোন Page গুলিতে Back Link রয়েছে তা সনাক্ত করুন

এই Page গুলি খুঁজে বের করার সেরা উপায় Ahrefs ব্যবহার করা।

শুধু Ahrefs এ একাউন্ট খুলুন → আপনার ডোমেইন লিখুন → বিশ্লেষণ শুরু করুন।


তারপরে আপনার বাঁচাই করা সেরা SEO করা Page গুলির অধীনে, অন্যান্য Article বা Page গুলোকে Link করুন  -যেমনঃ "এখানে ক্লিক করুন" এরকম একটা Link যুক্ত করুন→এগুলোকে "রেফারিং ডোমেইন" অনুসারে সাজান:


আমি এই নতুন কৌশলটি সবাইকে Use করার পরামর্শ দিই, যখন আপনি একটি নতুন Article SEO করে Published করেন, তখন অবশ্যই এটা প্রয়োগ করবেন।  এটির মাধ্যমে আপনার ভিজিটরকে একটি Article পড়ার পর দ্বিতীয় আরেকটি Article পড়তে উৎসাহিত করার সর্বোত্তম উপায়গুলির মধ্যে একটি। লেখক (Authority) ট্রান্সফার টেকনিকটি সেই লক্ষ্যটি সম্পন্ন করার সেরা উপায়গুলির মধ্যে একটি (দ্রুত)।

 2. বিনিময় কৌশল -


 বিনিময় কৌশল দ্রুত সম্পর্ক গড়ে তুলতে আমার প্রিয় উপায়। আপনি সব সময় এ Subject এ সচেতন থাকবেন, এটাতে সচেতন থাকার ফলে সম্পর্ক নির্মাণ খুব Eazy হবে এবং আরো Back Link পাওয়ার একটি সমালোচনামূলক ও কার্যকরী Tolls হিসেবে কাজ করে।  বেশিরভাগ লোকেরা লিঙ্ক "Link Generate" এ ব্যর্থ হয় কারণ তারা রূপকভাবে প্রথম তারিখে বিনিময় পাওয়ার উদ্দেশ্যে একাধিক জনকে  Backlink দিতে থাকে। কিন্তু পরে backlink এর বিনিময়ে BackLink না পেয়ে হতাশ হয়ে যায়।

আপনাকে প্রথমে কোন কারণ ও স্বার্থ ছাড়া আপনার Website এর সাথে সম্পর্ক গড়ে তুলতে অন্যান্য Website এ একাধিকবার ব্যাকলিঙ্ক দিতে হবে। এর পরও যদি তারা বিনিময় কৌশল না করে তাহলে আপনি ব্যক্তিগতভাবেও তাদের সাথে Contact করে দেখতে পারেন। কারণ হয়তো তারা বুঝে উঠতে পারেনি যে, আপনি তাদের কাছ থেকেও কিছু আশা করেন। যারা আপনাকে Link দিতে সক্ষম হয় তাদের সাথে একটি ভালো সম্পর্ক গড়ুন। এবং তারা যদি আপনাকে Back Link দেয় এর বিনিময়ে আপনি তারা কিছু জিজ্ঞেস না করার আগে Back Link দিয়ে দিন।

অবশ্যই মনে রাখবেন, বিনিময় মানসম্মত হতে হবে।

আপনি হয়তো Back Link ছাড়াও অন্য কোন বিনিময় দিতে পারেন। যেটা অপর পক্ষ পছন্দ করেন।   "মূল্য" অর্থ, সাহায্য, বা সামগ্রী সহ বিভিন্ন বিনিময়ে আপনি Back Link নিয়ে আসতে পারেন।


ভালো মন জয় করে, অন্যদের ভাল কাজ করে, আপনি লোকেদের অর্থ ছাড়াই Back Link গুলি অর্জন করতে পারেন। যেটা আসলে বাস্তব সম্পর্ক নির্মাণের মাধ্যমে সম্ভব হবে না।  এটি সম্পন্ন করার প্রথম পদক্ষেপটি বিনিময় কৌশল ব্যবহার করা।

এখানে আপনি কৌশলটি যেভাবে ব্যবহার করবেন:


আপনার Blog Content এ যান এবং আপনার সব বাহ্যিক Link পরীক্ষা করুন।
আপনি উইকিপিডিয়া, CNN, বা অনেক লেখক সহ কোনও কর্তৃপক্ষের Website এর মতো সাধারণ Website গুলির সাথে Link করছেন কিনা তা দেখুন। গুগল এ যান এবং নিচের কর্তৃপক্ষের ব্লগ থেকে প্রতিস্থাপন সন্ধান করুন।


 ৩. Predictive লিঙ্ক কৌশল


আপনি যদি আপনার সাইটে Article বা Page গুলি এমনভাবে তৈরি করতে পারেন যা চম্বুকের মত BackLink গুলি আকৃষ্ট করে। আপনি যখন Predictive লিংক টেকনিক Use করেন তখন এটি সম্ভব।

এই কৌশলটি আপনি যেভাবে Apply করবেন:


ধাপ # 1 -  Page গুলির সাথে Link করা আপনার প্রতিযোগীদের পরীক্ষা করুন।

শুধু Ahrefs একাউন্ট খুলুন → প্রতিদ্বন্দ্বী এর ডোমেন প্রবেশ করান → "Best by Links" ক্লিক করুন


সরাসরি আপনি আপনার Link যুক্ত বিষয়ে সবচেয়ে BackLink কোন গুলো বেশি কাজ করছে তা দেখতে পাবেন।

আপনি সামাজিকভাবে "Predictive" ভাইরাল Article তৈরি করার জন্য এই একই কৌশলটি Use করতে পারেন।

শুধু Buzzsumo তে প্রবেশ করুন → একটি Subject লিখে Data যাচাই করুণ।

এর ফলে আপনার Social মিডিয়াতে Share করা Link গুলো থেকে Unlimited ভিজিটর আসতে থাকবে।

ঠিক একই ভাবে আপনি YouTube এর মধ্যে কৌশলটি Apply করতে পারেন।

ধাপ # 2 - একই Subject এ চারপাশে আরো Page তৈরি করুন, তবে এগুলো Different এবং আরও ভাল করুন।

Link গুলো আকৃষ্ট করার জন্য, আরও Social ট্র্যাকশন পেতে বা YouTube এ আয়ত্ত করার জন্য আপনি এই Process ব্যবহার করবেন।  আপনি এমন Page তৈরি করতে যাচ্ছেন যা আপনার প্রতিযোগীদের তুলনায় 10x আলাদা এবং আরও ভাল।

৪. Guest Post টেকনিক -


এই পর্যন্ত সবচেয়ে untapped Link Building পদ্ধতি হচ্ছে Guest Post. এটি বিস্ময়কর পদ্ধতি ও খুবই কার্যকরী।


কিভাবে এই Techniques টি ব্যবহার করবেন?


সংক্ষেপে: আপনি Guest লেখক হিসাবে অন্যদের ব্লগে Post করে আপনার Website এ Visitors তৈরি করতে পারেন। বেশিরভাগ Website মালিক নিজেদেরকে Grow করতে চায়, কারণ আপনার কিছু Traffic এবং উপযুক্ত  Visitors থাকলে ওরাও যেন আপনার লেখা গুলো পড়তে Website ভিজিট করেন।

উদাহরণস্বরূপ, আমার কাছে Technicalbd.info এর জন্য একজন Guest Post লিখেছেন এবং এর ফলে আমার Blog এ ওনার কিছু Visitors আমার ব্লগ Visit করে এবং আমি আমার Blog এ আরও Writer যুক্ত করবো।

এই Technique সম্পর্কে মনে রাখতে কয়েকটি Important পয়েন্ট রয়েছে:


আপনার Blog এর জন্য কারা লিখতে পারে তাদের সম্পর্কে Search করুন (তাদের অবশ্যই Visitors এবং Website থাকা উচিত) নিশ্চিত করুন যে তারা এমন কোনও বিষয়তে লিখতে পারে যা সম্পর্কে আপনি এখনও Keywords Recharge করেননি।


আপনি Facebook এবং YouTube-এ আমাকে অনুসরণ করছেন?
এখনও যদি আমাকে Facebook ও YouTube এ ফলো না করে থাকেন তাহলে এখনি আমার চ্যানেলটি Subscribe করুণ।