বিশ্বের টপ Technology  সমৃদ্ধ ৬ টি Helmet -


‌Helmet হল একচন রাইডারের সবথেকে গুরুত্বপূর্ণ একটা Accessories. এটা ছাড়া কোন রাইডারেরই Bike Ride করা উচিৎ না । আমরা সাধারণত রাস্তায় বিভিন্ন Helmet দেখে থাকি বা use করে থাকি । এগুলো সব একই model এর বা একই কোম্পানীর না । বিভিন্ন Shape এবং বিভিন্ন মডেলের । এগুলো অবশ্য বিভিন্ন উদ্দেশ্যে ও use করা হয় । যেমন Racing এর জন্য একরকম Helmet , অফরোড রাইডিং এর জন্য আরেকরকম Helmet.

আবার রোডে সাধারণ Riding এর জন্য অন্য রকম Helmet.  আমরা যারা bike নিয়ে একটু আগ্রহী তারা নিশ্চই Arai, Shoei বা Bell বিভিন্ন কোম্পানীর Helmet এর নাম শুনে থাকব । এগুলো হল বিশ্বে Famous HELMET.  কিন্তু আমরা কী Reevu, Veemar বা Akuma এই সব Helmet এর নাম কোনদিন শুনেছি । বেশীরভাগই sure না বোধক উত্তর দিবেন । আর মোটরসাইকেলের Helmet এর ভেতর যে কত রকম Art এবং technology থাকতে পারে সে বিষয়েও মনে হয় খুব বেশী মানুষ জানে না । আমাদের আজকের আলোচনা এই Helmet নিয়ে ।আজ আমরা বেশ ভিন্নধর্মী কিছু Helmet নিয়ে বিশদ আলোচনা করব ।

Reevu

Reevu হল এমন একটা কোম্পানী যে পৃথিবীতে প্রথমে এমন Helmet তৈরী করেছে যেটাতে একটা রেয়ারবিউ system ইন্টিগ্রেট করা রয়েছে । এটার মাধ্যমে আপনি আপনার পেছনের যানবাহন বা পেছনের দৃশ্য দেখতে পাবেন । এটাতে Rider এর সামনে একটা সেন্ট্রাল ভিউ মিরর থাকে যেটার মাধ্যমে rider পেছনের ট্রাফিকগুলো দেখতে পায় । এটা আপনি নিজের মত adjust করে নিতে পারবেন । এটা আপনি নিজের ইচ্ছামত move করে সুবিধাজনক পজিশনে সেটও করে নিতে পারবেন । এটা মূলত MSX1 technology ইউজ করে তৈরী করা ।

শুধু এটাই না , রেয়ারভিউ এর সাথে Helmet টি যথেষ্ঠ কমর্ফোটেবল , হালকা এবং আপনাকে অনেক safety প্রদান করে থাকে । এটার দাম প্রায় ৪৭০ ডলার ।

Shark

Shark নামের এই কো্ম্পানীটি মূলত সবথেকে ভাল মানের Racing কম্পিটিশনের জন্য বিভিন্ন হেলমেট তৈরী করে থাকে । এদের তৈরী হেলমেট Helmet R Pro সরাসরি carbon অর্মাইড ফাইবার দিয়ে তৈরী যেখানে অন্যান্য হেলমেটে Polycarbonate থাকে । আপনি যদি প্রফেশনাল রেসারদের মত High Vigibility , লাইট , Stability , কমফোর্ট এবং এ্যারোডাইনামিক্স Helmet নিতে চান তাহলে এটাই আপনার প্রথম চয়েজ হতে পারে ।

AKUMA Helmets

AKUMA Helmets মূলত বিশ্বের সবথেকে বেশী Technology integrated মোটরসাইকেল Helmet তৈরী করে থাকে । এদের হেলমেটে রিচার্জেবল Power system , হাইপার গ্রাফিক্স , হাই ভিজিবিলিটি LED রয়েছে । এছাড়াও এটার সামনের দিকে একটা Ultra Bright Utility Lights ও রয়েছে ।

AKUMA Helmets বিশ্বির সবথেকে বেশী Technology গুলো কম্বাইন করে তৈরী করা হয়েছে । তাই , আপনি Technology সম্পর্ক আগ্রহী থাকলে AKUMA Helmets নিয়ে নিতে পারেন ।

Vemar Helmets

Vemar Helmets
Vemar Helmets

নামের এই কোম্পানীটি ১৯৮৬ সাল থেকে বিভিন্ন Helmet তৈরী ও বিক্রয় করে আসছে । এটা দীর্ঘ ২৯ বছরের ইতিহাসে কোনদিনই খারাপ কোন Feedback পায়নি । ১৯৮৬ সালে Vemar এর ফাউন্ডার রিকার্ডো সিমোনি ক্রাশ Helmet তৈরীর সিদ্ধান্ত নেন । এই কোম্পানীটি বিভিন্ন কমপাউন্ড ম্যাটেরিয়ালের Helmet তৈরী করে থাকে কিছু ইতালিয়ান এবং ফরেন কিছু ব্রান্ডের জন্য । এটা বেশ ভাল ও বিশ্বাসযোগ্য একটা Helmet তৈরীর কোম্পানী । এটার Helmet গুলো রাইডারদের বেশ ভাল সুরক্ষা দিয়ে থাকে । এছাড়াও Helmet গুলো আরামদায়ক ও হালকা ফাইবার দিয়ে তৈরী ।

Kabuto

এটার উচ্চারণ হল Ka-boo-tow.  Kabuto একটা ছোটখাট কোম্পানী যেটা মূলত Elite Samurai ফাইটারদের জন্য Helmet তৈরী করে থাকে । বর্তমানে কোম্পানীটি ৪ রকম ডিজাইনের Helmet তৈরী করে থাকে । এর মধ্যে ৩ টি ফুল ফেস এবং ১ টি ৩/৪ ফেস । কোম্পানীটে ১৯৮২সালে প্রতিষ্ঠিত হয় এবং বর্তমানে জাপানে বেশ ভাল Business করছে । এবং তারা দাবী করে যে সেখানে তাদের সবথেকে বড় Helmet তৈরীর কারখানা রয়েছে । কয়েকবছর আগে Kabuto এর ইউ এস এর একটা শাখা প্রতিষ্ঠিত হয় । তারা বহু বছর ধরে গর্বের সাথে এ্যারোডাইনামিক্স এবং Stable helmet তৈরী করে যাচ্ছে ।

Skully Helmets   

 Skully Helmets

Skully Helmets  

আপন নিশ্চই Skully Helmets নামের বিশেষ ধরণের এই Helmets এর নামটা শুনে থাকবেন । এই Helmets এ গুগল গ্লাসের সব Technology integrate করা রয়েছে।  The Skully AR-1 নামের এই কোম্পানীর Helmet টা এর Finder এবং সিইও ড. মার্কুস উইলার এর একটা স্বপ্নে Helmet ছিল । এই ব্যাক্তি বহুবার মোটরসাইকেল accident এর শিকার হয়েছেন । এই Helmet এ বিশাল Network sensor , Microprocessor এবং ক্যামেরার সাহায্যে এটা রাইডারের আশেপাশের এবং পেছনের দৃশ্য, On Turn-by-turn GPS এবং রাইডারের ১০ ফিটের ভেতর কোন অবজেক্ট থাকলে সেটার জন্য Alert সো করতে পারে ।