চাকরির পরীক্ষার Preparation এর জন্য ৯ টি সহজ টিপস-

চাকরির পরীক্ষার Preparation এর জন্য ৯ টি সহজ টিপস-
চাকরির পরীক্ষার Preparation এর জন্য ৯ টি সহজ টিপস

চাকরির পরীক্ষা Preparation নেয়া কিভাবে শুরু করবো? এটি একটি কমন Question. Educational life শেষ হবার সাথেই সাথেই এই ধরনের চিন্তাগুলো আমাদের মাথায় এসে চেপে বসে যায়। সেই চিন্তা থেকে মুক্তির জন্য আজকে কিছু টিপস আপনাদের সাথে Share করবো যা চাকরির Exam preparation নিতে অনেকটা Help করবে বলে আশা করি।

Educational life শেষ হবার পরে সবচেয়ে important কাজটি হচ্ছে Career সম্পর্কে সঠিক Decision নেয়া। আপনি কোন পেশায় আগ্রহি সেটা সনাক্ত করা এবং decision নেয়া। অনেকেই Educational life থাকাকালীন সময়ে এই ধরনের decision নিয়ে থাকেন যেটা খুবই ভালো। আপনি যে পেশাতেই যান না কেন প্রয়োজন সঠিক প্রস্তুতি, আপনার basic টাও ভালো জানা থাকতে হবে।

প্রতিটা degree আপনাকে আবেদনের যোগ্যতা অর্জন করতে help করবে কিন্তু চাকরি পেতে হলে ডিগ্রীর পাশাপাশি প্রয়োজন নানা Preparation.

পরীক্ষা Preparation কখন নিবেন:


Educational life শুরু হবার সাথে সাথেই চাকরির পরীক্ষা Preparation নেয়া ভালো। তা না হলে Educational life শেষে চাকরির পরীক্ষা Preparation নিতে নিতে অনেক Time লেগে যাবে। একারনে এটা যত আগে থেকে নিতে পারবেন ততই ভালো।

দীর্ঘমেয়াদি প্রস্তুতি

দীর্ঘমেয়াদি Plan করতেই হবে কেননা আপনাকে অনেকের সাথে Competition করে চাকরি পেতে হবে। শিক্ষাগত যোগ্যতার সাথে সাথে সেই সাব্জেক্টের Practical knowledge জেনে রাখতে হবে। Target অনুযায়ী আপনাকে নিয়মিত practice করতে হবে।

রুটিন তৈরি করুন

দীর্ঘমেয়াদি Plan এর পরেই আপনাকে রুটিন বানাতে হবে। সঠিক Preparation এর ক্ষেত্রে সঠিক Instructions গুরুত্বপূর্ণ। প্রতিটি বিষয়ের জন্য পর্যাপ্ত পরিমাণ Time ভাগ করে নিন এবং রুটিন তৈরি করে ফেলুন।

যোগাযোগ ও খোঁজ-খবর:
আপনি যে Subject এ পড়াশুনা করেছেন সেই Subject এর Senior ভাইদের সাথে যোগাযোগ রক্ষা করুন। চাকরির ক্ষেত্র, পরিবেশ, অবস্থা ইত্যাদি নিয়ে আলাপ আলোচনা করুন। কোন ধরনের চাকরির জন্য কি ধরনের Preparation দরকার তা খোঁজ-খবর নিন। যেমনঃ শিক্ষক হতে চাইলে আপনাকে শিক্ষক নিবন্ধন Exam দিতে হবে তাই আপনি যে পেশাই আছেন সেই পেশার জন্য বিশেষ কোন প্রশিক্ষন বা Skill এর প্রয়োজন পরলে শুরু করুন আগে থেকেই।

Bio-Data তৈরি:

চাকরির Apply করার সময় যেটা অনেক important ভূমিকা নেয় সেটা আপনার Bio-Data তৈরি। Bio-Data হলো চাকরি পাবার ক্ষেত্রে প্রথম impression তাই এটা খুব ভালভাবে তৈরি করুন এবং সঠিক Data যুক্ত করুন। কিভাবে একটি CV করবেন তা অনলাইনে Search দিলেই আপনি পেয়ে যাবেন। এরপরেও আমাদের Website এ এটা নিয়ে একটা Article খুব দ্রুত Publish করা হবে।

সাম্প্রতিক বিষয়ে নজরদারি

নিয়োগ পরীক্ষায় সাম্প্রতিক গুরুত্বপূর্ণ ঘটনাবলি থেকে অনেক question আসে। Current Affairs ও বিভিন্ন সাম্প্রতিক subject অনুসরন করতে পারেন।

বিগত বছরের প্রশ্ন

নিয়োগ পরীক্ষার বিগত বছরের Question সমূহ Solve করে রাখুন। প্রায় সব ক্ষেত্রে বিগত বছরের question থেকে প্রতিবছরই অনেক প্রশ্নের মিল থাকে। এছাড়া সবচেয়ে বড় ব্যাপার হলো question এর প্যাটার্ন নিয়ে ভালো একটা ধারনা পাবেন।

Textbooks:

বাজারে বিভিন্ন ধরনের সাধারন জ্ঞানের Books পাওয়া যায় যার মধ্যে রয়েছে আজকের বিশ্ব, নতুন বিশ্বসহ, এমপিথ্রি, জ্ঞানকোষ ও মেট্রিক্স, ক্যারিয়ার এইড এবং কনফিডেন্স অনেক জনপ্রিয়। জব Solution থেকে নিয়োগ পরীক্ষার general knowledge প্রশ্ন সমাধান করলে অনেক কাজে দেবে।

নিজের উপর আস্থা রাখুন:

Not possible, not being, not এ সমস্ত কথা মাথা থেকে ঝেড়ে ফেলুন। নিজের উপর আস্থা রেখে সামনে এগিয়ে যান ও বারবার Practice করুন। কখনো Frustrated হবেন না কেননা যারা job করছেন কিংবা job পাচ্ছেন তারা সবাই আপনার আর আমার মতোই মানুষ।