আজকের টপিকঃ Generator, turbine, boiler, condenser
Generator, turbine, boiler, condenser


আজকের টপিকঃ Generator, Turbine, Boiler, Condenser


Generator:

Generator এমন একটা Device বা Machine, যার সাহায্যে যান্ত্রিক শক্তিকে কাজে লাগিয়ে Electrical power উৎপন্ন করা হয় ।
আর এই Electrical power উৎপাদনের জন্য একটি চুম্বক-ক্ষেত্র এবং একটি Armature ব্যবহার করা হয় যার উপরি ভাগে তারের Coil প্যাচনো থাকে এবং যাকে Mechanical power এর মাধ্যমে চুম্বক-ক্ষেত্রে ঘুরানো হয়।

আর যে যন্ত্রে মাধ্যমে একে ঘুরানো হয় তাকে Prime Mover বলে , যেমন Turbine. এই Prime mover system , ডিজেল , পেট্রোল এমন কি Electrical Motor হতে পারে ।

Turbine:

Turbine এমন একটা Prime mover বা মেশিন যাতে প্রবাহীর ক্রমাগত ভরবেগের পরিবর্তন দিয়ে ঘূর্ণন গতি পাওয়া যায় । অনেক ধরনের Turbine পাওয়া যায় ,
যেমনঃ Steam Turbines , Water টারবাইন , Gas টারবাইন ইত্যাদি ।

এর মধ্যে আশুগঞ্জ power স্টেশনে 6 Unit এ Steam Turbidly এবং বাকী ২ টিতে গ্যাস Turbine ব্যবহার করা হয় । Steam Turbine একটা Ideal প্রাইম মুভার এবং এর বহুবিধি ব্যবহার ও দেখা যায় ।
বড় বড় Steam Turbine গুলো পাওয়ার প্লান্টে জেনারেটর পরিচালনার জন্য ব্যবহার করা হয় এবং ছোট ছোট Turbine গুলো দিয়ে পাম্প , Fan চালানো যায়। Steam Turbine 0.5 হতে 200000 পযর্ন্ত HP বা হর্স Power হতে পারে ।

Boiler:

Safety ব্যবস্থাসহ যে Bound পাত্রের ভেতর পানি রেখে তাতে তাপ প্রয়োগ করে Steam উৎপাদন করা হয় তাকে Boiler বলা হয় ।

Boiler সাধারনত 2 ধরনের হয়ে থাকে:


যথা
  1. ফায়ার টিউব বয়লার এবং
  2. ওয়াটার টিউব বয়লার ।

Fire Tube বয়লার গঠন প্রানালী Critical এবং ব্যয়বহুল , খুব কম গতিতে Steam উৎপাদন এছাড়া এটা বিস্ফরন হলে ক্ষয়ক্ষতির পরিমান বেশি তাই Bangladesh এ Water Tube বয়লার ব্যবহার করা হয় । Water Tube বয়লারের আগুন বাহিরে থাকে এবং Water Tube এর ভিতর থাকে আর Fire tube বয়লারে আগুন টিউব এর ভিতর এবং Water tube এর বাহিরে থাকে ।

Condenser:

Steam Turbine কে ঘুরিয়ে যখন বেড় হয় , তখন এই Ageist স্টিমকে ঠান্ডা করার কাজে Condenser ব্যবহার করা হয় । এটির মাধ্যমে ঠান্ডা পানি Steam এর সংস্পর্শে ঘনীভূত হয়ে পানিতে পরিনত করা হয়। অর্থাৎ steam কে পানি করে পুনরায় Feed water হিসাবে বয়লারে Supply করা হয়। একে আমরা Hit Exchanger ও বলে থাকি।  

২ ধরনের Condenser বেশি দেখা যায়ঃ
  1. Z condenser
  2. সারফেস Condenser.
তবে বর্তমানে সারফেস condenser বেশি Popular তাপ বিদ্যুৎ কেন্দ্র।

বন্ধুরা,
আপনাদের Share, Comment, Like এর মাধ্যমে আমরা বেশি Inspired হয়ে থাকি। ভালো লাগলে অবশ্যই Share করবেন এবং আপনার মতামত জানাবেন।

ধন্যবাদ।