Mosquito
Mosquito


মশা তাড়ানোর কার্যকরি ১৩ উপায়


মশা। এক Painful পতঙ্গের নাম। বিরক্তিকর উপদ্রবের পাশাপাশি তারা Bacteriophage সংক্রামণ করে। এই মশা অনেক সময় মানুষের Death এর কারণ হতে পারে। মশার মাধ্যমে Chikunagunia, malaria, dengue, filariya, yellow fever, zica virus প্রভৃতি মারাত্মক রোগ সংক্রমিত হয়ে থাকে। Spray, coil, aerosol কোন কিছুতেই মশা তাড়ানো সহজ নয়। আবার এসব দিয়ে মশা তাড়ালেও আমাদের Health এতে চরম ভাবে ক্ষতিগ্রস্থ হয়। তাই Natural উপায়ে মশা তাড়ানোর ব্যবস্থা করা জরুরী। আগেকার যুগে মশার Coil, spray তো কিছুই ছিল না। তখনকার মানুষ কিভাবে মশার হাত থেকে রক্ষা পেতেন? একনজরে জেনে নিন মশা তাড়ানোর কার্যকরি ১৩টি উপায়-


. লেবু ও লবঙ্গের ব্যবহার



লেবু খণ্ড করে কেটে ভেতরের অংশে অনেকগুলো লবঙ্গ Build up করে দিন। লেবুর মধ্যে লবঙ্গের পুরোটা ঢুকাবেন only লবঙ্গের মাথার দিকের অংশ বাইরে থাকবে। এরপর Lemon pieces একটি প্লেটে করে ঘরের কোণায় রেখে দিন। ব্যস, এতে বেশ কয়েকদিন মশার উপদ্রব থেকে Free থাকতে পারবেন। এই system এ ঘরের মশা একেবারেই দূর হয়ে যাবে। আপনি চাইলে লেবুতে লবঙ্গ গেঁথে Window  এর Greille ও রাখতে পারেন। এতে করে মশা ঘরেই ঢুকবে না।


২. নিমের তেলের ব্যবহার



নিমের মশা তাড়ানোর Special একটি গুণ রয়েছে। নিমের তেল Skin এর জন্যও বেশ ভালো। তাই একসাথে দুটি Benefit পেতে use করতে পারেন নিমের তেল। সমপরিমাণ নিমের তেল ও নারকেল তেল মিশিয়ে Skin এ লাগিয়ে নিন। দেখবেন মশা আপনার ধারে কাছেও আর ভিড়বে না এবং সেই সাথে ত্বকের Allergy, Infection জনিত নানা Problem ও দূর হবে।


৩. পুদিনার ব্যবহার



ছোট glass এ একটু পানি নিয়ে তাতে ৫ থেকে ৬ গাছি পুদিনা রেখে দিন dining table এ। ৩ দিন অন্তর পানি change করে দেবেন। Journal of Bio Resource Technology এর গবেষণা মতে তুলসির মতো পুদিনা পাতারও রয়েছে মশা দূরে রাখার ক্ষমতা। শুধু মশাই নয় পুদিনার Smell অনেক ধরণের পোকামাকড়কে ঘর থেকে দূরে রাখে। পুদিনা পাতা Deceived করে নিয়ে পানিতে ফুটিয়ে নিন। এই পানির ভাপ পুরো ঘরে Spread out করে দিন। দেখবেন ঘরের সব মশা পালিয়েছে। চাইলে পুদিনার  oil ও গায়ে মাখতে পারেন।


৪. টবে লেমন গ্রাস লাগান


থাই লেমন গ্রাসে আছে ‘Citronella oil’ যা থেকে বের হয় একধরনের Powerful সুগন্ধ। এই সুগন্ধ কিন্তু মশাদের যম। মশারা এর কাছেও ঘেঁষে না। ফলে আপনার আশেপাশে Lemon গ্রাসের ঝাঁড় থাকলে মশারা আপনাকে খুঁজে পাবে না। আর Lemon গ্রাস দেখতেও কিন্তু মন্দ নয়। এমনসব স্থানে এসব গাছের Tob রাখুন যেখানে সকাল বিকাল কিংবা রাতে Family এর অন্যদের নিয়ে কিংবা বন্ধু বান্ধব নিয়ে Adda বা সময় কাটান। এভাবে থাকুন মশা মুক্ত।


৫. ধুনোর সঙ্গে নিশিন্দা ও নিমপাতার গুঁড়ো



প্রতিদিন নিশিন্দা ও নিমপাতার গুঁড়ো ধুনোর সঙ্গে use করলে মশার হাত থেকে Escape পাওয়া যায়।


৬. Yellow বৈদ্যুতিক আলো



ঘরের মধ্যে মশার উৎপাত কমাতে চাইলে, ঘরের বৈদ্যুতিক আলোটি Yellow Celolfen এ জড়িয়ে দিন। ফলে Yellow আলো হবে। দেখবেন মশা কমে গেছে, কারণ মশা Yellow আলো থেকে দূরে থাকতে চায়। এছাড়া ঘরে এবং ঘরের বাইরে Light বাল্বগুলো Change করুন। মশারা সাধারণত সব light এর প্রতি আকৃষ্ট হয় না। LED Light, Yellow  ‘Bug Light’, বা সোডিয়াম লাইট এক্ষেত্রে উপকারী। এগুলো জ্বালালে সন্ধ্যাবেলা ঘরে বাইরে মশাদের Attack অনেকটাই কমে যাবে।


৭. চা-পাতা পোড়ান



ব্যবহৃত চা-পাতা ফেলে না দিয়ে ভাল করে Sun এ শুকিয়ে নিন। এইভাবে ওই চা পাতা ধুনোর বদলে use করুন। শুকনো চা পাতা পোড়ানো ধোঁয়ায় ঘরের সমস্ত মশা, মাছি পালিয়ে যাবে।


৮. নিমপাতা পোড়ান



 Coal বা কাঠ-কয়লার আগুনে নিমপাতা পোড়ালে যে Smoke হবে তা মশা তাড়ানোর জন্য খুবই কার্যকর।


৯. ক্যাটনিপ অয়েল



Katnip Oil এর nepetalactone নামক পদার্থ মশা তাড়াতে DEET থেকে প্রায় ১০ গুন বেশি Powerful. Katnip Oil মাখালে মশারা ধারে কাছেও ঘেঁষবে না।


১০. বারান্দায় চামচিকার box রাখুন



ভয় পাওয়ার কিছু নেই। Spoon রা এক ঘন্টায় কয়েকশত Insect-spider খায়। তাই মশা তাড়াতে Bat House বানাতে পারেন। বারান্দায় কিংবা Ventilator এর কাছে রাখুন আর চামচিকাদের কাজ করতে দিন।


১১. Fan চালু রাখুন



মশারা খুবই হালকা। অন্যদিকে একটি Fan এর speed ঘন্টায় প্রায় দুই মাইল। মশাদের উড়বার গতিবেগের চাইতে ফ্যানের ঘুরবার Speed অনেক বেশি হওয়াতে সহজেই মশাদের Blade এর কাছে টেনে নেয়। আপনার বসার স্থান কিংবা Deck বা যেসব স্থান থেকে মশারা খুব সহজে আপনার গৃহে প্রবেশ করতে পারে, এমনসব স্থানে মশাদের Arrival সময়ে আপনার Table fan or pedal ফ্যানটি চালু রাখুন। মশাদের হাত থেকেও যেমন Escape পাবেন তেমনি গরমেও পাবেন Comfort.


১২. Black, blue and red কাপড় এড়িয়ে চলুন



মশাদের পছন্দের colour পোষাক এড়িয়ে চলুন। কি অবাক হচ্ছেন! হ্যাঁ কিছু কিছু প্রজাতির মশারা কয়েকটি গাঢ় Colour এর প্রতি আকৃষ্ট হয় যেমন Black, blue and red. আর তারা গরমের প্রতিও সংবেদনশীল। তাই Cool  রাখুন ঘর আর পোষাক পড়ুন হালকা রঙের।


১৩. কর্পূরের ব্যবহার



মশা কর্পূরের Smell একেবারেই Tolerate করতে পারে না। আপনি যে কোন Pharmacy তে গিয়ে কর্পূরের Tablets  কিনে নিতে পারেন। একটি ৫০ গ্রামের কর্পূরের Tablets একটি ছোট বাটিতে রেখে বাটিটি পানি দিয়ে পূর্ণ করুন। এরপর এটি ঘরের কোণে রেখে দিন। Immediately মশা গায়েব হয়ে যাবে। দুই দিন পর পানি Change করে নিন। আগের পানিটুকু ফেলে দিবেন না। এই পানি ঘর মোছার কাজে use করলে ঘরে পিঁপড়ের যন্ত্রণা থেকেও মুক্তি পাবেন।