আয় করুন ঘরে বসেই!

আয় করুন ঘরে বসেই!


আয় করুন ঘরে বসেই!

প্রাত্যাহিক এই smart যুগে প্রায় সবাই কম বেশী Part time job করেন ছাত্রজীবন থেকে। কেউ কেউ student পড়ায়। যে যে ভাবেই আয় করুক মনে রাখতে হবে প্রতিটা work সমান সম্মানের ও পরিশ্রমের, পারিশ্রমিক যতই হোক না কেন। অনেকেই আছেন যারা গৃহিনী অথবা অধিকাংশ সময়ে বাড়িতে থাকেন। ছাত্র ছাত্রীরাও exam শেষ হলে ছুটিটা বাসায় কাটায়।  আবার হয়তোবা class ছাড়া বাকি সময়টাতে আপনি বাসায় থাকেন। আপনি যেই হোন না কেন, আজ আপনাদের জন্য আমি share করছি কিছু উপায় ও tips যার সাহায্যে ঘরে বসেই আপনি আয় করতে পারবেন, চলুন জেনে নেয়া যাক –

Freelancer Job:

Freelancer হিসেবে কাজ করতে পারেন।  Freelancer কয়েক ধরনের হতে পারে যেমন –
Content Writer, ওয়েব ডিজাইনার, Graphics designer ইত্যাদি। প্রথমে কোন প্রতিষ্ঠানের অধীনে অথবা নিজ উদ্যোগে Freelancing কাজ শিখুন। একবার দক্ষ হয়ে গেলে start করুন online ভিত্তিক কাজ৷ আস্তে আস্তে অভিজ্ঞতা বাড়লে ও Portfolio ভারী হলে অনেক ভালো ভালো কাজ পাবেন। আয়টাও বেশ ভালো হবে এক্ষেত্রে।

লেখালেখির কাজ:

Content writing job সারা বিশ্বে দারুন জনপ্রিয় একটি পেশা। প্রায় প্রতিটা কোম্পানী ও প্রতিষ্ঠান এ পোস্টে Part time ও Full time ভিত্তিক workers নিয়োগ করে৷  তাছাড়া online ভিত্তিক কাজ তো আছেই৷ কিছু Website এর Help নিতে পারেন কাজের জন্য যেমন-
UPwork, WriterBay ও Freelance writing, text broker এবং Expresswriters.com ইত্যাদি। এছাড়া Contributor হিসেবে কাজ করতে পারেন কোন online portal অথবা দৈনিক পত্রিকার জন্য। লিখতে পারেন কোন magazine. ঘরে বসে বসে আর্টিকেল লিখবেন আপনি, আর আয়টাও হবে আপনার নিজের ঘরে বসেই।

Blogging:

আরেকটি অভিনব ও আকর্ষনীয় way হলো Blogging. ইদানিং অনেকেই blogging এর সাথে জড়িয়ে পড়ছেন আর এটা উপভোগ ও করছেন। ঘরে বসে আপনি বিউটি blogger ও ফ্যাশন blogger হিসেবে লিখতে পারেন। হতে পারেন Lifestyle blogger, যার মাধ্যমে নিজের life এর যাত্রা তুলে ধরতে পারবেন আপনার অডিয়েন্স এর সামনে। তাছাড়া যে কোন শিক্ষনীয় বিষয় নিয়ে লিখতে পারেন Blog. এই job টি যেমন উপভোগ করা যায়, তেমনি বিনিময়ে  আয়টাও বেশ ভালো।

YouTuber ও YouTubing:

এটা বর্তমানে বহুল পরিচিত একটি শখ ও পেশা। আজকাল অনেকেই  বেশ কিছু  YouTuber দের দ্বারা অনুপ্রাণিত হয়ে ঝুঁকছেন YouTube এর ভিডিও বানাতে৷  ফ্যাশন, makeup, beauty এন্ড health tips, চিকিৎসাবিদ্যা, গেমিং, funny ভিডিও, পড়াশোনার ভিডিও,  শিক্ষনীয় নানা বিষয়, Travelling ভিডিও, food reviews, Music cover & original music production, instrument playing, রান্না এবং DIY videos ইত্যাদি নানাবিধ বিষয়ে আপনি video বানাতে পারেন।
লক্ষ্য রাখতে হবে যে বিষয়ে Video বানাবেন ঐ বিষয়ে আপনি পারদর্শী কিনা আর আপনার video কোয়ালিটির উপর জোর দিতে হবে সেই সাথে। YouTube এর ভিডিও বানিয়ে মাসে লাখ লাখ টাকা কামাচ্ছেন এমন YouTuber বাংলাদেশেই আছেন। আর বিদেশে এই আয়ের অংকটা বিলিয়ন, মিলিয়ন ও ছাড়িয়ে যায় অনেক YouTuber এর ক্ষেত্রে।

Online Class:

হয়ে যেতে পারেন একজন online শিক্ষক। নিজের বিদ্যাকে ছড়িয়ে দিতে পারেন internet এর মাধ্যমে হাজার হাজার ছাত্র ছাত্রীর মাঝে।  এক্ষেত্রে নিজস্ব ওয়েবসাইট, Facebook ও YouTube কে ব্যবহার করতে পারেন Platform হিসেবে। আপনি কি শিখাবেন তা পুরোপুরি নির্ভর করবে আপনার দক্ষতার উপর।  আপনি শিখাতে পারেন পড়াশোনার কোন topic থেকে শুরু করে Guitar এর টুং টাং পর্যন্ত। এভাবে ঘরে বসে income টা ভালো অংকের হতে পারে৷ Bangladesh এর আয়মান সাদিক স্যারের এর ১০ মিনিট স্কুল কিংবা বিদেশে খান একাডেমী খুব সুন্দর দু’টি উদাহরণ online ক্লাসের।

Be an Artist & show your Art:

আমরা সবাই কোন না কোন subject এ দক্ষ, বিশেস করে Creative কাজগুলা। যেমন অনেকে খুব সুন্দর মেহেদী দিতে পারেন, অনেকে মারাত্মক মজার ও আকর্ষণীয় design এর কেক বানান, অনেকে কাগজ কেটে কেটে বানিয়ে ফেলেন খুব সুন্দর নানা Gifts বা DIY stuffs. অনেকেই খুব সুন্দর ছবি আঁকে ও তা SELL করে।।
তাই আপনার মধ্যে এ ধরনের প্রতিভা থাকলে তা use করুন।  হালকা আয়ও হয়ে যাবে৷ মনের আনন্দ ও পাবেন। ইদানিং কালে অনেক Online shop আছে যারা খুব সুন্দর কেক বানিয়ে দেয়, খুব সুন্দর মেহেদী লাগিয়ে দেয় অথবা মারাত্মক সুন্দর ক্র্যাফ্টিং এর job করে। চাইলে নিজের প্রতিভাকে কাজে লাগিয়ে আপনিও START করতে পারেন কাজ।

Fashion  designer:

অনেকে আছেন যাদের পোশাক ও Fashion এর ব্যাপারে ধারনাটা খুব ভালো থাকে৷ আপনি যদি এমন কেউ হোন খুলে ফেলুন নিজের Fashion লাইন। সুন্দর সুন্দর জামা design  করা ও তা বিক্রি করা, একদিকে যেমন নিজের কাছে ভালো লাগবে, তেমনি অল্প কিছু মূলধন খাটিয়ে বাড়িতেই করতে পারেন এই business. লাভটাও ভালো আসবে।

Progammer/ Coder Job:

এ কাজটি বেশ popular পেশা। কোড হলো, কম্পিউটার এর language লেখা যা কম্পিউটার বুঝতে পারে। যারা Computer Engineer কিংবা এ ব্যাপারে ধারনা রাখেন  ও কোডিং এর কাজ পারেন তাদের জন্য অপেক্ষা করছে হাজার হাজার কাজের সুযোগ। তাই কাজ না পারলে, আজই শিখে ফেলুন coding এর কাজ, শুরু করুন অনলাইনে কাজ করে উপার্জন।

Resume Writer/ সিভি লেখক:

এ পেশাটি সারা বিশ্বে প্রচলিত থাকলেও Bangladesh এ শুরু হয়েছে সম্প্রতি। আপনি যদি  CV লিখতে পারদর্শী হোন তবে ঘরে বসেই cv লিখে দিতে পারেন মানুষের জন্য, পারিশ্রমিক এর বিনিময়ে।  এ কাজটি মজার ও লাভজনকও।
তো জেনে নেয়া গেল , বেশ কয়েকটি পেশার কথা, যার মাধ্যমে আপনি ঘরে বসেই income করতে পারবেন। সাথে TIME ও ভালো কাটবে আপনার। আশা করছি, কাল থেকে আমরা Lazy হয়ে বসে না থেকে এর কোনটা Try করতেই পারি। নিজের ভালো লাগা থেকেও কাজগুলো করা যেতেই পারে।