সৃজনশীলদের জন্য ১০টি Best Portfolio WordPress Themes - 2019
সৃজনশীলদের জন্য ১০টি Best Portfolio WordPress Themes - 2019



সৃজনশীলদের জন্য ১০টি Best Portfolio WordPress Themes - 2019


পেশায় যদি আপনি হন Photographer, Painter বা Web Developer, একটি জিনিষ আপনার অবশ্যই লাগবেঃ সেটি হচ্ছে একটি Portfolio. নিজের কাজের Experience আর কাজের Process সম্ভব্য ভবিষ্যৎ ক্লায়েন্টদের কাছে তুলে ধরার সবচেয়ে ভালো উপায় হচ্ছে একটি Portfolio.

একটি Example দেই। একজন Photographer এর Portfolio সাধারণত সাদাকালো Themes এর হয়, যেখানে বিভিন্ন ক্যাটাগরিতে, বিভিন্ন রকমের Pictures দিয়ে তার সবচেয়ে ভালো কাজগুলো Features করা থাকে। সেভাবেই, একজন Web Developer এর Portfolio তার ক্লায়েন্ট Project ও Workflow সম্পর্কে পরিষ্কার ধারনা দেয়ার জন্য ব্যবহার করা হয়।

Portfolio বিভিন্ন রকমের ও Style এর হতে পারে। তা সেটা যেই রকমই হোক না কেন, Portfolio সব সময়ই ইম্পর্টেনট হয়ে থাকে। নিজের কাজ Target Audience এর কাছে নতুন ক্লায়েন্ট বা Customers খুজে পাওয়ার আশায় একটি Portfolio  এর মাধ্যমে তুলে ধরার জন্য, আপনি একটি সুন্দর WordPress Portfolio Theme ব্যবহার করতে পারেন।

ভালো Portfolio wordpress থিমের বৈশিষ্টগুলো:


যদিও Portfolio Theme গুলো বিভিন্ন রকমের দেখতে হয়ে থাকে,  Themes গুলোর মধ্যে সিমিলার কিছু Feature সর্বদা বিদ্যমান।  এই Features গুলো জানা থাকলে decision making প্রসেসে সুবিধা হয়।  তাহলে একটি ভালো Portfolio Theme কেনার আগে অপশনগুলো ভালোভাবে Compeer  করে নেয়ার সুযোগ থাকে। 

কিছু জনপ্রিয় Feature হচ্ছেঃ


  1. ডেডিকেটেড Portfolio page লেআউটস। এটি দিয়ে কোডে হাত দেয়া ছাড়াই Portfolio পেইজের লুক এন্ড ফিল সহজে Customize করা যায়।
  2. মেসনারি গ্রিড, ও List অপশন। এটি পেজের Content এ বৈচিত্র আনে, দৃষ্টিনন্দন করে তোলে ও পাঠকের আগ্রহ বাড়াতে Help করে।
  3. Portfolio আইটেড ডেসক্রিপশনস। Project ডেসক্রিপশন ভিজিটরের কাছে প্রজেক্টের কাজ ও Details তুলে ধরতে সাহায্য করে।
  4. স্লাইড শো। ইন্টার‍্যাকটিভ Element একজন ভিজিটরের আগ্রহ উদ্রেকে Help করে।
  5. প্যারালাক্স স্লাইডার ও Background. স্মুদ মুভিং পার্টস আপনার কাজের প্রতি ভিসুয়াল ইন্টারেস্ট ও Support তৈরি করে।
  6. ভিডিও Background. ভিডিও Background Support আপনার সাইটকে ভিজিটরদের কাছে আরও আকর্ষনীয় করে তুলতে Help করবে।
  7. আপনার Portfolio তেই এটি বৈচিত্র নিয়ে আসবে। গ্যালারী গ্যালারি Portfolio সাপ্লিমেন্ট হিসেবে কাজ করে, এতে একটির বেশি ইমেজ বা ভিডিও একসাথে শো করা যায়, একটি Portfolio পিস হিসাবে।
এগুলো WordPress Portfolio Themes এর সামান্য কয়টি উদাহরণ মাত্র। মানুষ ভেদে এগুলার ব্যবহারে পার্থক্য থাকে। এখানে WordPress portfolio themes সেকশন ব্রাউজ করে দেখতে পারেন। আপনি এখানে মানানসই অনেক Themes পাবেন।


সেরা WordPress Themes গুলো বেছে নিয়ে এখানে তুলে ধরা হল, এগুলা Portfolio সাইট বানানোর জন্য Best Themes. এখানে প্রতিটি থিমই আমাদের Top Seller দের বানানো। এগুলা অনেক মানুষ use করে, এবং সকলেই এই Themes পছন্দ করে।

সৃজনশীলদের জন্য ১০টি Best WordPress Portfolio Themes - অনলাইন Portfolio বানানোর জন্য


একটি ভালো Portfolio থিমে কি কি Features থাকে, সেটা দেখার জন্য আসুন আমাদের শোকেস দেখি। এখানে বাজারে উপলভ্য ১৫ টি বেষ্ট (Best Seller) Portfolio থিম তুলে ধরা হলঃ
১। Ronneby - High-Performance WordPress Portfolio Theme

নিজের কাজ একটি ভালো ক্যানভাসে Canvase এর মাধ্যমে অনলাইনে উপস্থাপন করতে Ronneby Theme টি বেষ্ট! বেশ কয়েকটি কারনেই এটি অনেক High Performance একটি WordPress theme. এটা দিয়ে প্রায় সব রকম Site বানানো সম্ভব। এটা দিয়ে চোখ ধাঁধানো Portfolio বানানো যায়।

এতে অনেক রকম Display অপশন, ৪০টি লেআউট, অনেক Portfolio অপশন, Demo ও কয়েক রকম স্লাইডার Plugging সহ, ভিজুয়েল কম্পোজার এর মত অনেক Plugging রয়েছে।

এই Theme রেটিনা রেডি, এতে ওয়ান Click ইন্সটলের সুবিধা রয়েছে, ৮টি প্রিমেড হেডার, মেগামেন্যু, Portfolio হভার, ২৩ টাইপের Portfolio পেজ, ৪৮ স্টাইল উইজেট, ১৭০০ এরও বেশি ফন্ট আইকন এতে রয়েছে এবং এটি WooCommerce রেডি। এতে Support ও Update সুবিধাও দেয়া হয়।

২। Kalium - Creative WordPress Theme for Professionals

Kalium ক্রিয়েটিভ কর্মজীবিদের জন্য একটি Theme. এতে অনেক ক্রিয়েটিভ Feature ও ক্লায়েনটদের দৃষ্টি আকর্ষণ করার মত Elements রয়েছে। এতে অনেক প্রিমেড Demos রয়েছে, ওয়ান Click Install ও টাইম সেভিং ফিচারও রয়েছে।

এতে Visual Composer, Revolution Slider, এবং LayerSlider এর মত Plugging রয়েছে যার জন্য অনেক সহজে এটি Customize করা যায়। এতে Portfolio হভার অপসশন, হার স্টাইল, ড্রিবল Portfolio ইন্টিগ্রেশন সহ ৩০ টাইপের Portfolio Support ও শর্টকোড Support রয়েছে। ৭০০ গুগল ফন্ট, অগণিত স্কিন, ৮০০ আইকন, ফুটার Style ও রেটিনা রেডি Support ও আছে।

নিজের কাজ এই Theme দিয়ে অনেক সহজে উপস্থাপন করা যায়!

৩। Porto - Responsive WordPress Theme for Creatives

Porto আরেকটি চমৎকার Portfolio থিম, এতে অনেক অপশন আছে, এটি দিয়ে কর্পোরেট লুকিং Website বানানো অনে সহজ। এতে ২৫টি Home page Version রয়েছে, এতে লাইট ও ডার্ক স্কিন অপশন রয়েছে, RTL Support, ও এটি Powerful অ্যাডমিন প্যানেল রয়েছে। যাতে সহজেই Customization করা যায়।

এই Theme বেশ ফাস্ট, এতে WooCommerce Support, Mega Menus, অগণিত হেডার লে আউট, Mobile support, রেটিনা Optimization ফিচার আছে। সাথে Support ও ডকুমেন্টেশনও আছে। Visual Composer ও Master Slider Theme এর সাথে দেয়া আছে।

৪। TheFox - Creative Multi-Purpose WordPress Theme

TheFox একটি Multipurpose Wordpress Theme, এটি দিয়ে সব রকমের Portfolio সাইট বানানো যায়। এটি রেস্পন্সিভ একটি Theme, এতে অনেক সুবিধামত অনেক Customization অপশন রয়েছে।

এতে অনেক Demo দেয়া আছে, ডকুমেন্টেশন, Support ও Video Tutorials রয়েছে। এতে ৩০টি Home page design, ২৫০শ ডিজাইন ডিটেইলস, Theme অপশন প্যানেল, Visual কম্পোজার, প্রিমিয়াম স্লাইডার ও শর্টকোড জেনারেটার রয়েছে। আরও আছে one click ইন্সটল সুবিধা, মেজা মেন্যু, WooCommerce support, সিএসেস অ্যানিমেশন, অগণিত কালার চয়েস, হেডার অপশন সহ আরও অনেক কিছু। এই Theme টি ক্রিয়েটিভ Portfolio বানানোর জন্য বেষ্ট।

৫। Unicon - Design-Driven WordPress Portfolio Theme

এই Theme টি ডিজাইনারদের কথা চিন্তা করে বানানো, এতে অনেক customisation অপশন রয়েছে, কিন্তু তাতে ইউজারদের কোন Problem  হয়না। এতে ড্র্যাগ অ্যান্ড ড্রপ পেজ বিন্ডার আছে, এটি রেসপনসিভ ও রেটিনা রেডি, ৫০টি Page Builder ইলিমেন্ট রয়েছে ও এতে ওয়ান পেইজ লে আউট আছে। এতে Multiple Header, স্টিকি হেডার, রেভোলিউশন স্লাইডার, মেজা মেন্যু, One click setup, ৬৫০ টি আইকন ও ৫০টি প্রিমেড লেআউট আছে। এই Theme এর কোড হাই কোয়ালিটি, এতে অনেক Feature আছে, নিয়মিন Free Update দেয়া হয়, আর অনেক সহজ কাস্টমাইজেশন অপশন রয়েছে!

৬। Uncode - Multi-Use WordPress Portfolio Theme

আরেকটি বেস্টসেলিং Portfolio Theme হচ্ছে Uncode. এটি একটি Customize theme, তাই এটি দিয়ে যে কোন রকমের site বানানো যায়। এতে অনেক Portfolio feature রয়েছে, যার ফলে এটি ডিজাইনার, আর্টিস্ট, Photographer ইত্যাদি পেশার Portfolio site বানানোর জন্য অনেক সুবিধাজনক। এতে Visual Composer, Layer Slider, Revolution Slider, ও iLightbox এর মত অনেক Plugging রয়েছে।

এতে WooCommerce কম্প্যাবিলিটি ও WPML Support রয়েছে। এতে ২০টি Homepage লেআউট, Full Admin প্যানেল অপশন, গ্রিড লেআউট, ৬টি মেন্যু স্টাইল, ডেডিকেটেড Portfolio, ব্লগ টেমপ্লেট দেয়া আছে।

৭। Atelier - Creative Multi-Purpose WordPress Theme

যদিও Atelier একটি e-commerce theme, এটিতে অনেক Portfolio সাইট বানানোর ফিচার রয়েছে। এতে ওয়ান click install, ১২টি demos, মিনিমাল ডিজাইন, SEO অপটিমাইজেশন ও responsive design ফিচার করা হয়েছে।

এতে ১০ রকম Header টাইপ, ৫ রকম কার্ট Animation, multiple products display টাইপ ও ড্র্যাগ অ্যান্ড ড্রপ পেজ builder রয়েছে। এই theme Visual Composer কম্প্যাটিবল, এতে ব্লগ ও Portfolio জন্য অনেক রকম page টাইপ আছে। এতে Short code, RTL support, Mega menus  ব্যবহার করা যায়।

৮। Rhythm - Best Flexible Portfolio WordPress Theme

Rhythm আরেকটি Multi পারপাস theme যেটা দিয়ে ভালো Portfolio বানানো যায়। এতে মেগা মেন্যু, Full screen মেন্যু, সাইড মেন্যু সহ মাটিপল পেজ লেআউট আছে।

এই Theme এর সাথে ভিজুয়াল কম্পোজার, রেভোলিউশন স্লাইডার, ১০টি ব্লগ পেজ ও Multiple shop পেজ আছে। এতে ৩৮টি demos আছে, আছে ওয়ান click ইন্সটলেশন, theme অপশন প্যানেল ও গুগল ফন্ট।

এতে ৪০ টি প্রিমেড Portfolio Page আছে যা দিয়ে যে কোন রকমের Portfolio বানানো যায়।

৯। Scalia - Multi-Concept WordPress Theme for Creatives

Scalia আরেকটি বেস্টসেলিং theme যেটি দিয়ে বিভিন্ন রকম Business, shop ও Portfolio সাইট বানানো যায়। এই থিমে অনেক Portfolio লেআউট আছে, গ্যালারি অপশন আছে যা দিয়ে creative কাজ অনেক ফুটিয়ে তোলা যায় Portfolio তে। এতে ৫ টাইপের ডিজাইনে প্রায় ১০০ Unique পেজ টেমপ্লেট আছে।

৮ টি ব্লগ স্টাইল, multiple shop page, কুইক ফাইন্ডার সহ আরও অনেক কিছু আছে। Visual Composer, মেগা মেন্যু সহ এতে রেসপনসিভ ডিজাইন feature করা হয়েছে। এই থিমে WPML, স্লাইডার, and WooCommerce support দেয়া আছে,।

১০। Borderland - A Daring Multi-Concept WordPress Theme

Borderland অনেক রকমের site বানাতেই ব্যবহার হয়। আমরা আলোচনা করব কিভাবে এটি Portfolio site বানাতে কাজে লাগানো যায়।

এতে ১২টি demos, WooCommerce support, Ajax পেজ ট্রানজিশন, Fullscreen Elated Slider, clients carousel, এবং টেস্টিমোনিয়াল short code দেয়া আছে।

এই theme এ মাল্টিপল লেআউট, Portfolio টেমপ্লেট, লেআউট টেমপ্লেট, হভার অ্যানিমেশন ব্লগ লেআউট, স্লাইডার ও Custom পোষ্ট ফরম্যাট রয়েছে। প্যারালাক্স background, ভিডিও background সহ অন্যান্য ফিচারও আছে। এই theme টি দিয়ে আজই একটি Portfolio বানিয়ে ফেলুন।

আশাকরি আপনার জন্য এই ১০টি Theme এর যেকোনটি Best হবে। তাই নিজের পরিচিতি ও ব্যবসা বড় করতে আজকেই একটা Portfolio website করে ফেলুন।

ধন্যবাদ।