Seo tutorial
SEO Tips


SEO মানে কি? ব্লগে seo এর কাজ কি এবং SEO কিভাবে করবেন?


SEO টিউটোরিয়াল – যদি আপনি একটি Blog বা website  খোলার কথা ভাবেন তাহলে SEO কি এবং seo কিভাবে করে সেটা আপনাকে জানতে হবে এবং শিখতে হবে। আজকে আমি এই Article এ  SEO কি, SEO এর কাজ কি এবং SEO কিভাবে করবেন তা বুঝিয়ে বলার চেষ্টা করবো। তবে, মনে রাখবেন। আপনি যদি ভালো করে SEO এবং তার General Knowledge   নিয়ে নেন বা জেনে নেন তাহলে অবশই নিজের Blogging  career Success  করে নিতে পারবেন।


মনে রাখবেন, এখনকার দিনে যদি আপনি SEO কি এ ব্যাপারে না জেনে Blog লেখা শুরু করেন, তাহলে আপনি Blogging  এর ক্যারিয়ার সফল করতে পারবেননা।

তাহলে এখন জেনেনিন SEO কি? এবং SEO কেন করবেন?


আপনি Blog কেন আরম্ভ করতে চান? কেন লোকেরা নিজের এতো Time দিয়ে একটি একটি Article  লিখে নিজের Blog বানিয়ে তাকে Success  করার চেষ্টা করে?

হ্যাঁ, আপনি ঠিক ভাবছেন। আমি, আপনি বা যে কেউ Blog বানিয়ে তাতে Article  লেখা শুরু করি শুধুমাত্র একদিন তার থেকে টাকা আয় করার উদ্দেশ্যে। আমরা blog থেকে অনেক মাধ্যমে টাকা আয় করতে পারি। Google Adsense  দ্বারা, affiliate marketing দ্বারা এবং অন্য advertisement website থেকে।

কিন্তু, blog বানানোর থেকে শুরু করে টাকা আয় করা পর্যন্ত আপনার একটি অনেক জরুরি জিনিসের দরকার আছে। সেটা হলো, নিজের blog এ  Traffic বা “Visitors” নিয়ে আসা। মানে, আপনার blog এ লেখা Articles  গুলি পড়ার জন্য লোকদের বা মানুষেদের নিয়ে আসতে হবে।

তাই, আপনার Blog এ Articles  পড়ার জন্য আপনি অসংখ্য (unlimited) ফ্রি Traffic  বা Visitors  পাবেন “Search engine” যেমন Google search এবং Yahoo search থেকে।

আর মনেরাখবেন, search engine থেকে এই Free unlimited ভিসিটর বা Traffic পাওয়ার জন্য আপনার blog এবং Blog এর Article এ   SEO এর সঠিক ব্যবহার থাকতে হবে, সে জন্য SEO সম্পর্কে আপনার ধারণা থাকতে হবে। তবে, Search Engine   থেকে Traffic  বা Visitors  পাওয়ার জন্য SEO এর কেন দরকার হবে। seo এর কিভাবে সঠিক ব্যবহার করবেন তা আপনি নিচে বুঝে যাবেন।

SEO মানে কি? SEO এর কাজ কি?


SEO এর সম্পূর্ণ নাম হলো “Search engine optimization” এর মানে অনেকটাই সোজা। দেখেন, আমি আপনাদের ওপরেই বলেছি যে, নিজের blog বা ওয়েবসাইটে free ভাবে অসংখ্যক Traffic  বা Visitors পাওয়ার একটাই উপায় আছে। আর, সেটা হলো “Search engine” থেকে। এবং এই Search Engine   গুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো “Google” এবং “Yahoo বা bing” .

এখন SEO হলো এমন একটি কৌশল, নিয়ম বা প্রক্রিয়া যার দ্বারা আমরা নিজের blog বা Website এর content বা Articles  গুলি Google এবং  bing এর মতো search engine গুলিতে সবচে প্রথম Search Page এর প্রথম ১০ টি ওয়েবসাইটের  List এ দেখাতে পারি।

এবং এর ফলে যখন নাকি লোকেরা এই Search Engine   গুলি ব্যবহার করে আমাদের Blog এবং Website এর  সাথে জড়িত কিছু বিষয়ে Search  করবেন তখন আমাদের Blog এর আর্টিকেল বা Content search Engine    গুলি প্রথম পেজের ১০ টি ফলাফলের এর মধ্যে দেখাবে।

এতে যেহেতু সেই বিষয়ে (keyword) আপনার Blog এর আর্টিকেল Search Engine এর   প্রথম পেজে দেখানো হবে তাই  আপনি যথেষ্ট পরিমানে ফ্রি  এই Search Engine   গুলি থেকে পেতে থাকবেন। আর মনে রাখবেন, এটাই এক মাত্র এমন উপায় যার দ্বারা আজ লক্ষ লক্ষ লোকেরা নিজেদের blog এ হাজার হাজার ভিসিটর বা ট্রাফিক পাচ্ছেন এবং তার থেকে টাকা আয় করছেন। যা আমার আর আপনাকে করতে হবে, যদি আমরা Blogging  শুরু করতে চাই।

তাই, সোজা ভাবে বলতে গেলে SEO হলো এমন একটি Technique  বা নিয়ম যার ব্যবহার করে যে কেউ নিজের blog বা blog এ লেখা আর্টিকেল যেকোনো Keyword বা বিষয়ে search engine এর প্রথম result পেজে rank করতে পারবেন। কিন্তু মনে রাখবেন, এর জন্য আপনার Right information   থাকতে হবে SEO এর ব্যাপারে। যদি আপনি নিজের ব্লগে ভুল ভাবে বা কোনো জ্ঞান না রেখে Search engine optimization এর ব্যবহার করবেন, তাহলে এতে আপনার Blog এবং Blog এ লেখা আর্টিকেলে ক্ষতি হতে পারে। ফলে আপনি Search Engine   থেকে ট্রাফিক বা ভিসিটর পাবেননা।

Note: Keyword মানে হলো আপনি যে বিষয়ে Article  লিখছেন বা লেখা Article টি কিসের ওপর সেই সঠিক বিষয়টিকে বলা হয়। যেমন, আমি এই Article এ  SEO মানে কি এ বেপারে লিখছি এবং তাই আমার আর্টিকেলের keyword হলো “SEO কি“, “SEO কিভাবে করে” বা “এস ই ও র কাজ কি“।