Blogger footer
Blogger footer 

কিভাবে ব্লগারে footer অংশের পরিবর্তন বা Edit করবেন? -


আপনার ব্লগারে একদম নিচের দিকে footer অংশের মধ্যে কপিরাইট বিজ্ঞপ্তি এবং Blogger.com এর একটি Link এর জন্য একটি স্থান রয়েছে। এটি অ্যাট্রিবিউশন গ্যাজেট, এটি Blogger Website  পরিচিতি  দিয়ে সম্পন্ন করা হয়। যদি আপনি আপনার Blogger এ footer অংশ যুক্ত করে থাকে যা আপনি সরাতে চান তবে আপনি গেজেটটিতে সব লিখা ও Links পরিবর্তন করে এটি মুছে ফেলতে পারেন। বিকল্পভাবে, Blogger.com এ Link টি সরাতে আপনার ব্লগ থেকে গ্যাজেটটিকে সম্পূর্ণভাবে সরান।

1.
Blogger  ড্যাশবোর্ড Menu তে "ডিজাইন" Link কে ক্লিক করুন আপনার blog এর জন্য Page বিন্যাস প্রদর্শন করতে।

2.

Page এর নীচের অংশে "অ্যাট্রিবিউশন" গ্যাজেটে স্ক্রোল করুন, এবং গ্যাজেটের নিচের ডানদিকে অবস্থিত "সম্পাদনা" Link টিতে Click করুন।

3.

"Copyright  (ঐচ্ছিক)" এর অধীনে ক্ষেত্রটিতে click করুন এবং আপনার লেখা Page টি সরাতে "ব্যাকস্পেস" কী চাপুন। গ্যাজেটটি Save করতে "Save Theme" বোতামে ক্লিক করুন।

4.

আপনি যদি আপনার blog থেকে অ্যাট্রিবিউশন গ্যাজেটটি সরাতে চান তবে Design Page এর  শীর্ষে "HTML সম্পাদনা করুন" Link টিতে click করুন। এটি আপনার blog template এর জন্য HTML কোড প্রদর্শন করে। যদি আপনি আপনার ব্লগটিকে তার আসল Layout  টিতে ফিরিয়ে আনতে চান তবে আপনার Computer এ  টেমপ্লেটের একটি Copy সংরক্ষণ করার আগে "সম্পূর্ণ টেমপ্লেট Download  করুন" বোতামে ক্লিক করুন।

5.

"উইজেট টেমপ্লেট বিস্তৃত করুন" Box নির্বাচন করতে click করুন।

6.

"Ctrl" এবং "F" কী টিপুন এবং আপনার ব্রাউজারের "খুঁজুন" ডায়লগ বাক্সে "অ্যাট্রিবিউশন" শব্দ Type করুন।

7.

মাউস দিয়ে click করে এবং টেনে আনতে "" লাইনটি হাইলাইট করুন। আপনার Template  থেকে এই Code টি সরানোর জন্য "ব্যাকস্পেস" কী চাপুন।

8.

এই ধাপে বর্ণিত দুটি লাইন সহ "" এবং "," Line গুলির মধ্যে সমস্ত Code হাইলাইট করুন। এটি অপসারণ করতে "ব্যাকস্পেস" কী চাপুন।

9.

"Template Save" বাটনে ক্লিক করুন। এটি আপনাকে একটি সতর্কতা বার্তা প্রদর্শন করে যা আপনাকে অবহিত করে যে আপনি আপনার Website থেকে বিভাগটি Delete করে ফেলতে চলেছেন। নিশ্চিত করতে "উইজেট মুছে দিন" click করুন।

10.

আপনার Blog visit করে  দেখুন। "ব্লগার দ্বারা চালিত" শব্দটি আর নীচে উপস্থিত হয় না।