ব্লগ থেকে আয়
ব্লগ থেকে আয়   


Blog কাকে বলে?


কিভাবে blog তৈরি করে অনলাইন থেকে blog এর মাধ্যমে টাকা আয় করবেন?

Blog কাকে বলে, Blog শব্দটির কথা আপনি হয়তো অনেকবার অনেক জায়গায় শুনেছেন। তাহলে এবার আসি blog কি? আসেন blog মানে কি? তাহলে জেনেনিন। কারো মতে, blog হচ্ছে এমন একটা Technology  যে আপনাকে online  থেকে অনেক আয় করে দিতে পারবে। এবং আবার কারো মতে,  Blog হলো ইন্টারনেটে কিছু জানার বা শেখার একটি অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম। blog থেকে আয় করার কথা জানা বা ভাবনার আগে আপনার blog এর knowledge পুরো পুরি হতে হবে।


মানে, blog বলতে কি বোঝানো হয়, একটি blog কিভাবে বানাতে হয় আর blog থেকে online income   কিভাবে করা যায়, এই জিনিস গুলির ওপরে আপনার পুরো knowledge থাকতে হবে। চিন্তা করবেন না, এই post এ আমি আপনাদের “blog কি বা কাকে বলে?” ও “blog থেকে কিভাবে আয় করা যায়?” এই বিষয়ে বলবো। তাহলে চলুন আগে আমরা blog মানে কি তা জেনে নিই।

Blog কি আর কিভাবে বানাবেন?

 আর blog করে অনলাইন থেকে কিভাবে আয় করবেন?

এবিষয়ে বলার আগে আমি একটা কথা আপনাদের বলতে চাই। আজ India, US, China সহ আরো অনেক জায়গার লোকেরা Blogging কে নিজের ক্যারিয়ার হিসেবে নিয়েছে। আর এইটা সত্যি যে, blogging  দ্বারা তারা online  অনেক টাকা আর্নিং করছেন। টাকা ইনকাম করার ওপরেও তারা নিজের blogging  এর office ও চলাচ্ছেন। যদি আমি আমার নিজের কথা বলি , আমি নিজেই আমার blog থেকে মাসে ৫০ থেকে ১০০ ডলার Part time  আয় করি, তাও শুধুমাত্র অ্যাফিলিয়েট মার্কেটিং করে।

আর আপনিও যদি blog লিখে Part Time  বা Full Time টাকা উপার্জন  করতে চান,


তাহলে আপনার দুটো জিনিসের ধ্যান রাখতে হবে -

১. Blog কি আর কিভাবে বানাবেন (A to Z Knowledge) ,
২. নিজের blog কে business হিসেবে নিয়ে Hardwork করা।

কিভাবে একটি blog বানাতে হয়?

Blog বানাতে কি কি জিনিসের আপনার প্রয়োজন হবে?

আর নিজের বানানো blog থেকে online  হতে ইনকাম কিভাবে করবেন?


এব্যপারে আরো নিচে বিস্তারিত বলবো। তারপর আপনি আপনার বানানো blog কে সফল আর successful করার জন্য কেমন Hardwork করবেন সেটা আপনার ওপর।  Finally, যদি আপনি ভালো করে নিজের blog টি বানিয়ে Hardworking করেন, তাহলে আপনি blogging  থেকে এতো online income   করতে পারবেন যে আপনার অন্য কোনো job বা business করার প্রয়োজন হবেনা। এটাই আপনার একটা Full Time Business হয়ে উঠবে।

Blog মানে কি বা blog কাকে বলে ?


সোজা আর সহজ ভাষাতে বললে, blog আপনার একটা ডায়েরির মত। blog হচ্ছে এমন একটা ডায়েরি যেখানে আপনি আপনার মন মতো যা খুশি লিখতে পারবেন। আপনি stories , tutorials , sms এবং Article  বা যেকোন বিষয়ে লিখতে পারবেন। কেবল, এতটুকু খেয়াল রাখবেন যে আপনি যা লিখছেন সেটা যাতে সঠিক আর পুরো পরিষ্কার ভাবে লেখা হয়।

এর কারণ হলো, আপনার Personal  ডায়েরি কেউ না দেখতে পারে, কিন্তু ডায়েরির মতোই এই Blog, যেখানে আপনি অনেক কিছু লিখবেন, আর সেটা অনেকেই আজ না হয় কাল পড়বে। আর, আপনার লিখা Article  যদি কারো ভালোই না লাগে, তাহলে আপনি Blogging  এ কখনোই success হতে পারবেন না।

Personal  ডায়েরি মতো এই blog আপনি হাতে কলমে লিখতে পারবেন না। blog লেখার জন্য আপনার কিছু জিনিসের প্রয়োজন  হবে। এই  দরকারি জিনিস গুলো হলো – একটি computer অথবা laptop, internet connection সাধারণ কম্পিউটার knowledge এবং আপনি যে বিষয়ে Article  লিখবেন তার সঠিক knowledge থাকতে হবে।

এগুলো যদি আপনার কাছে থাকে, তাহলে ইন্টারনেটে এমন কিছু প্লাটফর্মস বা Website  আছে যারা আপনাকে একটি ফ্রি blog তৈরি করার সুবিধা দিবেন।

এখন, আপনার বানানো ব্লগে মানুষ বা traffic বা visitors আসবে কোথা থেকে ? আপনি কি এটাই ভাবছেন তো?

তো, এই প্রশ্নটির উত্তর হলো, Google search  , Yahoo search , Social media   এবং অন্যান্য blog থেকে আপনার ট্রাফিক আসবে। আমি পরে এগুলোর উপরে Article  লেখে ভালো করে বুঝাবো যে, Google search এবং social media থেকে নিজের blog এ হাজার হাজার visitors  বা Traffic  কিভাবে আনতে হয়। এখন খালি এতটুকু জেনে রাখুন যে blog successful করার জন্য আর blog লিখে টাকা আয় করার জন্য আপনার blog এ প্রচুর traffic বা visitors  এর প্রয়োজন হবে। আর আপনি blog এ free traffic আর ভিসিটর্স কেবল Google এবং yahoo search   আর social media থেকেই পাবেন।

আশাকরি blog কি বা কাকে বলে? Blog থেকে কিভাবে ইনকাম করতে হয়? এইটা আমি আপনাকে সহজ আর সঠিক ভাবে বুঝতে পারলাম।

এবার চলুন নিচে আমরা একটি ফ্রি blog কিভাবে বানানো যাবে এর বিষয়ে শিখে নিই।

একটি ফ্রি blog কিভাবে বানানো যাবে?

দেখুন blog বানানোর অনেক উপায় আছে। এই উপায় গুলির মধ্যে mainly দুটো উপায় বেশিকরে ব্যবহার করা হয়। একটা হলো “Self hosted wordpress blog” আরেকটা হলো “Free blogger blog” সেলফ হোস্টেড ওয়ার্ডপ্রেস blog এ আপনার অল্প টাকা খরচা হবে আর তাই এই subject এ  আমি আপনাদের অন্য কোনো Article  বলবো, তবে টাকা দিয়ে যদি করেন তাহলে তো অবশ্যই ফলাফলও তেমনি উপভোগ করতে পারবেন। এখন রইলো, Free Blogger  যেখানে আপনার এক টাকাও দেবার দরকার নেই।  আপনি পুরো ফ্রিতে নিজের একটা blog বানিয়ে নিতে পারবেন।

ব্লগার free blog বানানোর জন্য আপনার প্রয়োজন হবে একটি গুগল বা জিমেইল একাউন্ট।  কারণ, blogger.com যেখানে গিয়ে আপনি একটা free blog বানাবেন সেটা Google এর একটি product বা service আর তাই blogger.com এ blog বানানোর জন্য আপনার প্রথমে একটি গুগল ID এবং password এর প্রয়োজন হবে। আশাকরি, আপনার জিমেইল একাউন্ট আছেই, আর যদি না থাকে তাহলে আপনি Gmail.com এ গিয়ে নিজের Google  একাউন্ট বানাতে পারবেন।

এখন, blogger.com ওয়েবসাইটটিতে যাওয়ার পর, আপনি প্রথম পেজেই একটি Link দেখবেন “Create A  Blog” বলে। ব্যাস, এরপর আপনি Link টাতে click করুন আর তারপর নিজের Gmail একাউন্ট এর ID এবং password দিয়ে লগইন করুন। লগইন করার পর আপনি ব্লগার setup page দেখতে পাবেন। এখন আপনি setup page থেকে “Create Google plus account” এ ক্লিক করুন। এরপর Google plus  একাউন্ট বানানোর পর “Continue to blogger” লিংক এ ক্লিক করুন। এখন আপনি নিজের ব্লগার dashboard দেখবেন। ব্লগার dashboard এ লগইন হওয়ার পর “Create a blog” লিংক দেখবেন যেখানে click করে আপনি আপনার ব্লগ বানাতে পারবেন।

আশাকরি, blogger blog  কিভাবে বানানো যায় এর সাধারণ জ্ঞান তা আমি আপনাকে দিতে পারলাম।

যেকোনো অনলাইন সাহায্যের জন্য কল করুন - +8801316520382

তিনটি Best উপায়ে blog থেকে কিভাবে টাকা ইনকাম করতে পারবেন তা জানতে এখানে ক্লিক করুন।