ডাই ইলেকট্রিক গেজ
ডাই ইলেকট্রিক নিয়ে বিস্তারিত   


 Dielectric Gauge কি?

Dielectric Gauge হলো এমন এক ধরনের Capacitive transducer   যার ক্যাপাসিট্যান্স  Dielectric পরিবর্তনের সাথে  সাথে পরিবর্তিত হয়, এটাকে Dielectric Gauge বলা হয়।

Dielectric পরিবর্তনের সাথে  সাথে ক্যাপাসিট্যান্সের পরিবর্তনের এই নীতিকে কাজে লাগিয়ে Transducer  ব্যবহার করে তরল পদার্থের Level পরিমাপ করা যায়।

ডাই ইলেকট্রিক গঠন
ডাই ইলেকট্রিক গঠন প্রণালী চিত্র     


উপরের চিত্রে একটি Dielectric Gauge এর গঠন প্রণালী দেখানো হয়েছে। 


এখানে ভিন্ন ভিন্ন ব্যাসের দুইটি ধাতব সিলিন্ডার ব্যবহার করা হয়েছে এবং  বাহিরের সিলিন্ডারটির নিচের দিকে ছিদ্র করা আছে। যার মাধ্যমে তরল পদার্থ সমূহ Tank এর মধ্যে চলাচল করতে পারে। ভেতরের সিলিন্ডারটিকে বাইরের সিলিন্ডারের ভেতরে রেখে এদেরকে একটি Tank এর মধ্যে রাখা হয়েছে। এই  Tank এর মধ্যেই যে তরলের Level  পরিমাপ করতে হবে তা রাখা হয়। ধাতব সিলিন্ডার দুইটি একসাথে একটি ক্যাপাসিটরের Electrode  হিসেবে কাজ করে এবং তরল পদার্থ সমূহ  Dielectric হিসেবে কাজ করে। প্রকৃতপক্ষে এখানে আলাদা আলাদা দুটি  Dielectric বিদ্যমান থাকে যার একটি হচ্ছে যে পদার্থের Level পরিমাপ করতে হবে সেটি আর অন্যটি হল ভ্যাপার বা শুন্য স্থান অথবা বায়ু তাই তৈরিকৃত ক্যাপাসিটরের Capacitance  এর মান নিম্নের সমীকরণের সাহায্যে নির্ণয় করা যায়।

ডাই ইলেকট্রিক সমীকরণ
ডাই ইলেকট্রিক সমীকরণ  

উপরের সমীকরণ থেকে দেখা যায় যে, তরল পদার্থের উচ্চতার পরিবর্তনে Capacitance  এর মান পরিবর্তন হচ্ছে। তাই এই Capacitance  এর মান পরিমাপ করে তরল পদার্থের level  পরিমাপ করা যায়।