কে বেশি বিপজ্জনক? অল্টারনেটিং কারেন্ট (AC) নাকি ডাইরেক্ট কারেন্ট (DC)?



কে বেশি বিপজ্জনক? অল্টারনেটিং কারেন্ট (AC) নাকি ডাইরেক্ট কারেন্ট (DC)?
Ac v dc

আমরা অনেকেই মনেকরি যে, সমান মানের Alternating current   এবং Direct current Voltage এর শকের তীব্রতা একই হবে। আবার অনেকেই মনে করেন Direct current এর   শক বেশী অনুভূত হবে Alternating current এর   তুলনায়। অল্টারনেটিং কারেন্টে Frequency এর  জন্য নিজেকে বিচ্ছিন্ন করা সহজ কিন্তু DC কারেন্টে (DC) সেটা সম্ভব নয়।

কিন্তু আসল তথ্য হচ্ছে Alternating current এর   শকই বেশী অনুভূত হয় এবং বেশী প্রাণঘাতী এবং সেটা সেই Frequency  এর কারনেই। চলুন তাহলে জেনে নেওয়া যাক এর পেছনের কারন।

Electric শক হলো এমন একধরনের অনুভূতি যা আমাদের দেহের কোন অংশের ভেতর দিয়ে current  প্রবাহিত হবার কারনে ঘটে থাকে। এই শক এর পরিমান নির্ভর করে থাকে বেশ কিছু Factor এর  উপর। যেমন- Current এর ধরণ (AC/DC), Frequency , Voltage এর  মাত্রা, দেহের কোন অংশের ভেতর দিয়ে প্রবাহিত হচ্ছে, প্রবাহের Time এসব Subjects  সমূহের উপর। 50/60Hz এর Alternating Current   (AC) শকের অনুভূতি Direct Current (DC) এর তুলনায় ৫গুন বেশী।

আবার 50/60Hz এর Direct current   (DC) শকের অনুভূতি 5000Hz এর  Alternating current এর চেয়ে ৬ গুন বেশী এবং Frequency  বাড়ার সাথে সাথে শক এর অনুভূতি কমতে থাকে।

Ac Diagram
Ac Diagram 

এর কারণ হচ্ছে পেশী নড়াচড়া করার জন্য আমাদের Brain  স্নায়ুকোষের মাধ্যমে Low Frequency Electric Signal  পাঠিয়ে থাকে। আবার মানুষের হার্ট 60-100Hz Frequency - তে স্পন্দিত হয়ে থাকে যা ব্রেইন থেকে Electric Signal এর  মাধ্যমে হার্টে পৌছে থাকে। তাই 50-60Hz এর Current এর  শক বেশী অনুভূত হয় কারন এটা সরাসরি স্নায়ুতন্ত্রের Signalling কে  বাধাগ্রস্থ করে!

এর ফলে একটি নির্দিষ্ট পরিমাণ current এর  প্রবাহে আপনি আপনার পেশীর উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবেন।

সেক্ষেত্রে আপনার ইচ্ছা থাকলেও বিদ্যুতায়িত বস্তু থেকে আপনি নিজেকে মুক্ত করতে পারবেন না। আর হার্টের ভেতর দিয়ে 50-60Hz এর নির্দিষ্ট পরিমাণ Current  প্রবাহ আপনার হার্টের নিয়মিত স্পন্দনকে নষ্ট করে দিবে যার ফলাফল হলো কার্ডিয়াক অ্যারেস্টে মৃত্যু।

তাই 50-60Hz Alternating current   (AC) থেকে সবসময় সাবধান থাকবেন। সমান Voltage এর Direct current  থেকে Alternating current   (AC) বিপজ্জনক হবার আরো একটি কারন হলো মানবদেহের ত্বক এবং Ground Capacitance   এর মত কাজ করে থাকে। এই গুণের কারনে Alternating current   (AC) ত্বক থেকে Ground এ সহজে প্রবাহিত হতে পারে কিন্তু Direct current   বাধাপ্রাপ্ত বেশী হয়।

Dc Diagram
Dc Diagram 

উপরের ছবি গুলো দেখলেই বুঝতে পারবেন সমপরিমান Alternating current   (AC) অধিক বিপজ্জনক। ১৫০ পাউন্ড ওজনের এক ব্যক্তির পেইনফুল শকের জন্য 62mA DC কারেন্ট লাগে যেখানে Alternating current   (AC) এর ক্ষেত্রে সেটা মাত্র 9mA ই যথেষ্ট। আবার Frequency  10KHz হলে সেটা হবে 55mA।

Current প্রবাহে মানবদেহের মোট Resistance  এর  ৯৯% ই থাকে ত্বকে। মানবদেহের Di-resistance যেখানে ১০০০০০ ওহম সেখানে দেহের ভেতরের Resistance  মাত্র ৩০০ ওহম। ত্বকে কোন ক্ষতের কারনে current  দেহের ভেতর দিয়ে প্রবাহিত হলে তার পরিমাণ হবে অনেক এবং সেই শক হবে বিপজ্জনক। high-voltage alternating current   (AC) এবং Direct current   (DC) উভয়ই ত্বকের ব্রেকডাউন ঘটিয়ে ফেলে এবং দেহের ভেতর দিয়ে অধিক পরিমাণ current  প্রবাহিত হয় যা বিপজ্জনক।

আর একটি ব্যাপার আপনারা সবাই জানেন যে,  Alternating current   (AC) Voltage  / Current পরিমাপ করা হয় rms এ। কিন্তু Direct current   পরিমাপ করা হয় Peak অথবা Maximum  ভেলুতে।

আমরা জানি, V(peak) = 1.4142* V(rms)
এজন্য বলা যায় একজন ব্যাক্তি যদি DC - তে 220V এ শক খায়, সে 220V এ ই শক খাবে। কিন্তু একজন ব্যাক্তি যদি AC - তে 220V এ শক খায়, সে সর্বোচ্চ 1.4142*220V = 311V এ ই শক খাবে। আর 311V তো 220 থেকে অবশ্যই  বড়। এজন্য এখানে ও বলা যায় যে, DC থেকে AC বেশি বিপজ্জনক।