ইন্টার্নি নিয়ে বিস্তারিত
ইন্টার্নি নিয়ে বিস্তারিত 


Internee প্রক্রিয়ার খুটিনাটি নিয়ে বিস্তারিত আলোচনা।

যারা Internee করবেন তাদের জানতে হবে-

আমরা সাধারণত প্রথম প্রথম অনেকই বুঝতে পারি না যে, Internee তে কি করতে ও কিভাবে করতে হবে–যখন আমাদের Polytechnic  গুলোতে Internee এর Notice  আসে। তখন আমরা এই বড় ভাই, সেই বড় ভাই-আপুদের কাছে ছোটাছুটি করতে থাকি– তখন আসলে কি করবো বুঝতে পারি না। স্যারদের কিছু জিজ্ঞেস করলেও সঠিক বা নির্দিষ্ট কিছু তথ্যও পাওয়া যায় না। তাই আজকের লেখা—আগামীতে যারা Internee তে যাবেন এবং বর্তমানে যারা Internee তে আছেন তাদের জন্য।

Internee এর ধাপঃ


১. Internee এর প্রথম ধাপ হচ্ছে আপনি কি নিয়ে ক্যারিয়ার গড়তে চান তা Decide  করতে হবে বা যদি আগে থেকেই decide  করে থাকেন কোনটাকে  profession হিসেবে বেছে নেবেন, তবে সেটাকে আরেকবার মনেকরে দেখুন এবং Present job  ও business  বাজারে বিবেচনা করতে ভুল করবেন না।

২. মনে করুন আপনি Web developer  হবেন তাহলে আপনি দেশের সেরা কয়েকটা web developer  কোম্পানির তালিকা তৈরী করে ফেলুন এবং Mid Positions গুলোর মধ্যে নামকরা একটা প্রতিষ্ঠানকে Select  করুন।

৩. এরপর ওই প্রতিষ্ঠানে আপনার আত্বীয় স্বজন দ্বারা অথবা নিজেই যোগাযোগ করে যেনে নিন, তাদের কাছে Internee করার সুযোগ আছে কিনা।

৪. যদি সুযোগ থাকে, তাহলে সুযোগ থাকা সাপেক্ষে বা Internee করার জন্য এবার অনুমতিপত্র বা অফার লেটার আপনার Polytechnic  থেকে লিখে নির্ধারিত কর্তৃপক্ষের সাক্ষর ও সিলসহ যুক্ত করে নিজ হাতে আবেদন পত্রটি আপনার কাংখিত Internee ইচ্ছু প্রতিষ্ঠানে জমা দিয়ে আসুন। অবশ্যই আবেদনের সঙ্গে আপনার CV যুক্ত করবেন। সরকারী প্রতিষ্ঠান হলে সিম্পল CV দেবেন, আর বেসরকারী প্রতিষ্ঠান হলে আপনার CV অনেক সুন্দর করে সাজাবেন।

৫. তারা Internee এর শুরুর পূর্বে আপনার কাছ থেকে Interview  নিতে পারে। সেক্ষেত্রে আপনার কাজের বিষয়ভিত্তিক  Basic  পড়াশুনা করবেন, যাতে তিনটা questions  করলে অন্ততপক্ষে দুটি questions এর উত্তর আপনি সঠিকভাবে দিতে পারেন। Answer  না পারলে, ” দুখিত স্যার স্মরণ করতে পারছি না” -বলে Skip করে যাবেন। কখনোই ”জানি না, পারি না, বা ভুল উত্তর দিয়ে বোকামি করবেন না। “
#নিচের Link এ অফার লেটার এর  নমুনা সহ সরকারী প্রতিষ্ঠানে Internee এর বিষয়াদি উল্লেখ করা আছে-

>----> এখানে ক্লিক করুন

Internee তে কি করতে হবেঃ


১. সব সময় Formal dress   ( অফিস  T - shart,  ফুলহাতা শার্ট, Black  গেভাডিন প্যান্ট, শু-জুতো) পড়বেন। হাতে ঘড়ি পড়বার অভ্যেসটাও রাখবেন। অবশ্যই  আগে থেকে সুন্দর করে চুল কেটে রাখবেন। ভালো পারফিউমও ব্যবহার করবেন ।

২.আপনাকে যে Time এ উপস্থিত হতে বলবে তার চেয়ে Anytime   নির্ধারিত Time এ আগে উপস্থিত থাকবেন।

৩. যদি কোন job দেয়া হয় তাহলে তা অবশ্যই নির্ধারিত Time এর আগে কাজ সম্পন্ন করবেন।

৪. আপনার Anytime কমপক্ষে  দুইটি কলম এবং  সাথে ডাইরি রাখার চেষ্টা করবেন, যেন গুরুত্বপূর্ণ বিষয় নোট করতে পারেন   ।

৫. আপনি যদি Bag ব্যবহার করেন তাহলে অবশ্যই Hands Bag  ব্যবহার করবেন ।

৬. আপনি চেষ্টা করবেন যেন তাদের  কাছ থেকে Anytime  কাজ শেখার আগ্রহ আছে, যেন তারা শেখানোর চেষ্টা করে   ।

৭. সবার সঙ্গে Anytime  ভালো ব্যবহার বজায় রাখবেন। সবার Mobile number   সংরক্ষণ করে রাখবেন। নিয়মিত সালাম, শুভেচ্ছা বিনিময় করতে কখনও  ভুল করবেনা।

৮. আপনি যার সঙ্গে ভালো Relation  রাখলে কাজ শিখতে পারবেন, সাথে ভালো relations রাখবেন। 

Internee তে কি করা যাবে নাঃ


১. কখনও  ভুলেও জিন্স বা উদ্ভট বা Playboy  জাতীয় পোশাক পড়ে যাবেন না, হাতে লকেট, চুড়ি ইত্যাদি নিয়ে যাবেন না আর চুল বড় বড় রাখবেন না।

২. ওখানে গিয়ে তাদের ও আপনার  প্রতিষ্ঠানের ক্ষতি হয় এমন কাজ কখনও করবেন না ।

৩. নিজের Polytechnic  কে কখনো বদনাম করবেন না কিংবা বদনাম হতে দেবেন না।

৪. ওদের সামনে কখনও Over smart  হবার চেষ্টা করবেন না।

৫. কখনো কারো বিরুদ্ধে অযথা কোন বিষয় নিয়ে   অভিযোগ করবেন না।

৬. industry এর ৪র্থ শ্রেনীর Workers দের সঙ্গে Anytime  ভালো ব্যবহার করবেন।

৭. আর বিশেষ করে  একটা কথা মনে রাখবেন  কারো সঙ্গে অতিরিক্ত বা  বেশি Free বা মন খোলা হবেন না।

উপরোক্ত কথা গুলো অবশ্যই মেনে চলবেন। কারণ,  Internee এর Marks আপনার ব্যবহার, কাজ শেখার স্পৃহা সহ সব কিছুর উপর নির্ভর করে প্রদান করে। এমনকি আপনার চাকরিও ভালো কাজ করলে, ভালো ব্যবহার করলে আপনাকে তারা ওই industry তে  চাকরির সুযোগ করে দিতে পারে, তাই আপনি নিজের ভালোর জন্যই কথা গুলো মেনে চলবেন।

আমাদের ব্লগ গুলো আপনার  Social ID  তে শেয়ার করতে ভুলবেন না। ব্লগটি শেয়ার করে দিন।