তথ্য প্রযুক্তির
সোর্স অনলাইন 

গরিবের রবিনহুড 'Hacker Hamza Bendellaj কে সত্যি কি ফাঁসি দেয়া হয়েছে!

গরিবের রবিনহুড 'হ্যাকার হামজা বেনদেলাজকে সত্যি কি ফাঁসি দেয়া হয়েছে!


রবিনহুডকে আমরা সবাই চিনি। চলচ্চিত্র Tv serial গল্পের বইয়ের মাধ্যমে আমরা জানি নিষ্ঠুর জমিদারের ধন সম্পদ লুটে নিয়ে যিনি গরিবের মাঝে বিলিয়ে দিতেন। তেমনি Algerian বংশোদ্ভূত হামজা বেনদেলাজ নামে এক Hacker তাকে বলা হচ্ছে আধুনিক সময়ের  গরিবের  RobinHood.  তার বিরুদ্ধে পশ্চিমাদের গুরুতর অভিযোগ তিনি মার্কিন দুই শতাধিক bank থেকে Million million dollars চুরি করে তা গরিব African ও ফিলিস্তিনিদের দিয়ে দিয়েছেন। হ্যা পাঠক আপনি ঠিক পড়ছেন বিলিয়ে দিয়েছেন Million million dollars.


তাকে যখন Arrest করে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হয় তারপরেও হ্যাকিংয়ের কাজের জন্য কখনোই তাকে দুঃখিত দেখা যায়নি। সর্বদা হাসিখুশি দেখা গেছে তাকে।  বেনদেলাজ হ্যাকিং জগতে Bx1 নামে পরিচিত। Computer system এ প্রবেশের মাধ্যমে তথ্য চুরি ও ট্রোজান হর্স নামের Spyi তৈরিতে ভূমিকা পালন করে তিনি দুই শতাধিক American bank এবং অর্থনৈতিক প্রতিষ্ঠান এর টাকা স্বয়ংক্রিয়ভাবে তুলে নেন।


বেনদেলাজ বড় হয়েছিল Algeria এর তিজি ওজু নামক স্থানে। Hacking শুরুর পরও প্রথমে তার পরিচয় কেউ পায়নি। Hacking এর মাধ্যমে অর্জিত টাকা সব অর্থ তিনি Palestine এবং আফ্রিকার খাদ্যাভাব মেটাতে ব্যয় করেনত। পরে Spyi ভাইরাসের একটি Copy American ছদ্মবেশী অফিসারের কাছে বিক্রি করতে গিয়ে চিহ্নিত হন।  পরে তাকে ২০১৩ সালে Thailand একটি Airport থেকে গ্রেপ্তার করে মার্কিন প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়।


মার্কিন আদালতে বিচারের মুখোমুখি করা হয় বেনদেলাজকে। বিচারে American bank হতে Million dollars চুরি করার জন্য দণ্ডিত করে American আদালত। বিভিন্ন অপরাধে তার ১৫ বছরের কারাদণ্ড ঘোষিত হয়।


বিচারের Time এ গুজব ছড়িয়ে পড়ে যে, Bendelas কে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। যদিও বাস্তবে তেমন কিছু হয়নি। অনেকেই সে গুজবে সুর মিলিয়ে তার মৃত্যুদণ্ডের Protest করতে থাকেন। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের কারাগারে জেল খাটছেন বেনদেলাজ। তাকে মুক্ত করার জন্য বিভিন্ন Hacker Group ও সংগঠন প্রচারণা অব্যাহত রেখেছে। এর মধ্যে Online এ #FreeHamzaBendellaj এবং #FreePalestine হ্যাশট্যাগ অন্যতম।



সূত্র -  সময় টিভি