যে সব বিষয়ে সহকর্মীদের সঙ্গে আলাপ করবেন না!
sources: online  


যে সব বিষয়ে সহকর্মীদের সঙ্গে আলাপ করবেন না!


চাকরির সুবাদে একই প্রতিষ্ঠানে হয়তো আপনি সবার সাথে কাজ করছেন দীর্ঘদিন। ফলে অনেকের সঙ্গে আপনার সম্পর্কটা অনেক ভালো। এটা স্বাভাবিক কাজের ফাঁকে জমিয়ে গল্প করেন তাদের সঙ্গে! দিনের বড় একটা সময় অফিস সহকর্মীদের সঙ্গেই সময় কাটাতে হচ্ছে।

এতে অফিসের সহকর্মীদের সঙ্গে সুসম্পর্ক রাখা অবশ্যই ভালো। কিন্তু অনেক ক্ষেত্রেই তাদের ও আপনার নিজের মাঝে দেয়াল থাকা উচিত। এ সম্পর্কে পেশাদার থাকাই উত্তম। নিজের ও নিজের ক্যারিয়ারের জন্য উভয় ক্ষেত্রেই এই দূরত্ব খুবই জরুরি।

আপনার সহকর্মীদের ও নিজের মধ্যকার সম্পর্কটা কেমন হওয়া উচিত সে সম্পর্কে একটা ধারণা দিয়েছেন কর্মক্ষেত্র বিষয়ক বিশেষজ্ঞ জয়দীপ হর। তিনি জানিয়েছেন যে, কোনো সহকর্মীর সঙ্গে যে কথাগুলো কখনোই বলা উচিত নয়।

প্রত্যেক মানুষের উচিত তার নিজের শারীরিক মিলন নিয়ে সহকর্মীর সঙ্গে কথা না বলা। কেননা পরে এটা তাদের বড় সমস্যায় ফেলতে পারে। এখানে কোনোভাবে নিপীড়নের প্রসঙ্গ উঠতে পারে। আর কর্মক্ষেত্রে বিষয়টি বেশ অস্বস্তিকর হতে পারে।

কর্মক্ষেত্রে কোনো দল বা ব্যক্তির জন্য অবমাননাকর কোন কিছুই করা উচিত নয়। আপনার মতামত বা কার্যক্রমে এমনটা ঘটতে পারে। এ ধরনের ঘটনা বাজে পরিস্থিতির উদয় ঘটাতে পারে। সুতরাং এটা থেকে সাবধান থাকতে হবে।

অন্যদের নিয়ে গসিপ আরও খারাপ কিছু ঘটনা ঘটায়। গসিপ অফিসে উৎপাদনশীলতা নষ্ট করে দেয়। আর কারো ব্যক্তিগত জীবন নিয়ে গাল-গল্প মোটেও মানানসই নয়, এটা মারাত্মক ভুল।

আপনার জীবনে অনেক বড় ভুল থাকতে পারে। কোনো সহকর্মীর সঙ্গে এসব শেয়ার করা উচিত নয়। এটা তারা অন্যদের সঙ্গে আলাপ করতে পারে। ফলে তা অন্যরূপ নিতেও পারে।

এ ছাড়া জীবনের অস্বস্তিকর কোনো ঘটনার কথাও সহকর্মীদের বলা উচিত নয়। অনেক সহকর্মীই তা ভুলভাবে নিতে পারেন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া