কিভাবে বিজ্ঞাপন ছাড়া আপনার ব্লগ থেকে অর্থ উপার্জন করবেন?
ব্লগ থেকে আয় 


কিভাবে বিজ্ঞাপন ছাড়া আপনার ব্লগ থেকে অর্থ উপার্জন করবেন?


অবাঞ্ছিত সুযোগের মাধ্যমে আপনার ব্লগ নগদীকরণের মূল্য:

আপনার ব্লগে বিজ্ঞাপন দেখানোর মাধ্যমটি অবশ্যই এটি থেকে একটি আয় তৈরি করার একটি সহজ উপায়। যাইহোক, বিজ্ঞাপন ব্যবহার কারী নিশ্চিত অর্থ উপার্জনকারী হয় না। একারণে, তারা প্রায়ই ব্লগের পাঠকদের উপর নির্ভরশীল। অন্য কোন কারণে, আপনার ব্লগে বিজ্ঞাপনের মাধ্যমে একটি উল্লেখযোগ্য পরিমাণ অর্থ উপার্জন করা সম্ভব নয় এবং সম্ভাবনাও নেই। যতক্ষণ না আপনার ব্লগটি প্রতিদিন খুব বেশি ট্র্যাফিক পায়।

আপনার আয়-উৎপাদনের সুযোগগুলি বৈচিত্র্যবান করে আপনার ব্লগটি সফলভাবে নগদীকরণ করার একটি বৃহত্তর সুযোগ থাকবে। নিম্নলিখিত পদ্ধতি গুলোর মাধ্যমে আপনার ব্লগ থেকে অর্থ উপার্জন করতে nonadvertising পদ্ধতি গুলো অনুসরণ করতে পারেন:-

পণ্যদ্রব্য বিক্রি


অনেক ব্লগাররা সফলভাবে তাদের ব্লগে ব্র্যান্ডেড এবং নন-ব্র্যান্ডেড পণ্যদ্রব্য বিক্রি করেছেন ক্যাফেফ্রেসের মাধ্যমে।

দান করার জন্য বলতে পারেন-


আপনার পাঠকদের কাছে আপনার ব্লগে দান করার জন্য বললে এটি তাদের কোন খারাপ লাগবেনা। এর জন্য আপনি পেপ্যালের মাধ্যমে আপনার ব্লগে একটি দান বোতাম যুক্ত করতে পারেন।

আপনার অতিথি পোস্টিং সেবা বিক্রি করুন-


বেশিরভাগ ব্লগার অন্য ব্লগগুলির জন্য অতিথি পোস্টগুলি নিজের ব্লগের প্রচার করার উপায় হিসাবে বিনামূল্যে লেখেন। তবে, আপনি একটি ফি জন্য আপনার গেস্ট পোস্টিং সেবা প্রদান করতে পারেন।

লিখুন এবং ইবুক বিক্রি করুণ -


আপনার ব্লগে যদি অনুগত পাঠকরা থাকে তবে আপনাকে অবশ্যই যা বলতে হবে তা অবশ্যই তাদের পছন্দ করতে হবে। একইভাবে, যদি আপনি নিজের ব্লগের বিষয়ে একজন বিশেষজ্ঞ হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন, তাহলে আপনার ব্লগের বাইরে লোকেরা আপনার কাছ থেকে আরো পড়তে চায় এমন একটি ভাল সুযোগ রয়েছে। একটি ইবুক লেখা এবং আপনার ব্লগে বিক্রয়ের জন্য এটি প্রস্তাব করতে পারেন তাদের জন্য।

একটি বই লিখ-


আপনি যদি নিজের ব্লগের বিষয়ে একজন বিশেষজ্ঞ হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেন এবং দৃঢ় অনুসরণ করেন তবে আপনি একটি বই লিখতে পারেন এবং এটি প্রকাশ বা স্ব-প্রকাশ করার চেষ্টা করতে পারেন।

একজন পেশাদার ব্লগার হন -


অনেক ব্লগ এবং ব্লগ নেটওয়ার্কে লেখক ব্লগের প্রতিভাশালী এবং জ্ঞানী লেখকদের সন্ধান করে এবং তাদের বেশিরভাগ ব্লগিং কাজগুলি প্রদান করা হয়। আপনার ব্লগিং আয় বৃদ্ধির জন্য কাজ ব্লগিং করার জন্য আবেদন করুন।

অন্য লেখা কাজের জন্য আবেদন করুন -


ব্লগিং আপনাকে আপনার লেখার দক্ষতাগুলি প্রচার করতে সহায়তা করে, যা আপনাকে অন্য ফ্রিল্যান্স লেখার কাজগুলিকে অনলাইন এবং অফলাইনে ল্যান্ড করতে সহায়তা করে। ব্লগিং থেকে ফ্রিল্যান্স লেখার মধ্যে স্থানান্তর অস্বাভাবিক নয় এবং এটি খুব লাভজনক হতে পারে।

একটি পাবলিক স্পিকার হয়ে-


যদি আপনি সফলভাবে আপনার ব্লগের বিষয়ে একজন বিশেষজ্ঞ হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন এবং আপনার ব্লগে যথাযথ পরিমাণে ট্র্যাফিক তৈরি করেছেন, তবে আপনি আপনার দক্ষতার সাথে সম্পর্কিত ইভেন্টে জনসাধারণের স্পিকার হিসাবে আপনার পরিষেবাগুলি সরবরাহ করতে পারেন।

একটি পরামর্শদাতা হয়ে উঠুন -


আপনি যদি নিজের ব্লগের বিষয়ে একজন বিশেষজ্ঞ হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করে থাকেন তবে আপনি অন্যান্য ব্যক্তিদের বা ব্যবসায়ের পরামর্শদান পরিষেবাগুলি সরবরাহ করতে পারেন, যারা আপনার দক্ষতার সাহায্যে ব্যবহার করতে পারে। অন্যথায়, আপনি একটি সফল ব্লগ তৈরি এবং লেখার সাথে সম্পর্কিত পরামর্শ সেবা সরবরাহ করতে পারে।